• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২১, ০৯:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২১, ০৯:৩৭ পিএম

সামাজিক মাধ্যমে ভাইরাল হাতির পাল

সামাজিক মাধ্যমে ভাইরাল হাতির পাল

আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে শুরু করে ইন্টারনেট আর সামাজিক মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে এক পাল হাতির শান্তিময় ঘুমের দৃশ্য। বিবিসি জানায়, চীনে ইউনান প্রদেশের জঙ্গলে থেকে রওয়ানা হয়ে ইতোমধ্যেই প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ১৫টি হাতির এই পাল।

দক্ষিণ পশ্চিম চীনের বহু গ্রাম, শহর ও নগর পাড়ি দিয়ে এই এগিয়ে চলেছে এশিয়ান বুনো হাতির পাল। তাদের গন্তব্য কোথায় কেউ জানে না। ফেসবুক, ইন্সটাগ্রাম আর টুইটারে অনেকেই হাতিগুলোর নানা ছবি শেয়ার দিয়ে তাদের জন্য শুভকামনা জানিয়েছেন। অনেকেই আবার ঠিকানাবিহীন এই হাতি পালের জন্য উদ্বিগ্ন। নিরাপত্তা নিয়েও আশঙ্কা জানিয়েছেন অনেক প্রকৃতিপ্রেমী।

ধারণা করা হচ্ছে গত বছরের মার্চ মাসে ইউনান প্রদেশের মেংইয়াংজি ন্যাচার রিজার্ভ বনাঞ্চল থেকে তাদের যাত্রা শুরু হয়। ডিসেম্বরে হাতির পালে নতুন সদস্য যুক্ত হয় ইউনান প্রদেশ থেকে। এরপর টানা পাঁচ মাস বিরতি নিয়ে এ বছরের এপ্রিলে আবারও যাত্রা শুরু করে তারা।

চীনে এশিয়ান বুনো হাতির সংখ্যা মাত্র ৩০০টি। এছাড়াও হাতির পালের এত দীর্ঘ পথ পরিভ্রমণের নজির খুবই বিরল। গত ৮ জুন হাতির পালের বিরতির সময় তোলা এই বিশ্রাম নেওয়ার তাদের এই ছবিটি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে।

চীনের সংবাদমাধ্যম শিনহুয়া নিউজ এজেন্সি জানায়, এখন পর্যন্ত ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে এই হাতির তাণ্ডবে। তবে হতাহতের কোন ঘটনা ঘটেনি। 

চীন সরকার ও জনগণ বেশ যত্ন নিয়েই এসব হাতির ওপর নজর রাখছেন। পথে পথে তাদের জন্যে খাবারেরও ব্যবস্থা করা হচ্ছে। ড্রোনের মাধ্যমে নিরাপত্তা দিচ্ছেন বনরক্ষী আর নিরাপত্তা বাহিনীর সদস্যরা। 

বিশেষজ্ঞরা বলছেন, বাসস্থান ছেড়ে এতটা দূরের পথ পাড়ি দেওয়া হাতির ক্ষেত্রে বিরল। তাদের ধারণা, হাতির দলনেতার অনভিজ্ঞতা কিংবা জঙ্গলে আধিপত্য হারিয়ে নতুন বাসস্থানের খোঁজে নেমেছে তারা। যদিও অনেক পরিবেশবাদীরা দাবি করেছেন মানবসৃষ্ট পরিবেশ বিপর্যয়ের কারণেই হাতিরা জঙ্গল ছেড়ে পালিয়েছে। তাই দ্রুত তাদের নিরাপদ স্থানে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

আরও পড়ুন