• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২১, ১০:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২১, ১০:০০ পিএম

মিয়ানমারে সহিংসতা ছড়িয়ে দিচ্ছে সেনা সরকার: জাতিসংঘ

মিয়ানমারে সহিংসতা ছড়িয়ে দিচ্ছে সেনা সরকার: জাতিসংঘ

মিয়ানমারের মানবিক ও রাজনৈতিক বিপর্যয়ের কারণে দেশটিতে ক্রমশ সহিংসতা বাড়ছে বলে মনে করছে জাতিসংঘ। এই অস্থিতিশীল পরিস্থিতির জন্য সামরিক সরকারকে দায়ী করে জবাবদিহি করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচলেট।

আল জাজিরা জানায়, এক বিবৃতিতে মিয়ানমারের সহিংসতার জন্য জান্তা সরকার ‘এককভাবে দায়ী’ এবং এ ঘটনার জন্য ‘অবশ্যই তাকে জবাবদিহি করতে হবে’ বলে জোর দাবি জানান জাতিসংঘের এই প্রতিনিধি।

শুক্রবার প্রকাশিত বিবৃতিতে জাতিসংঘ আরও জানায়, সংস্থাটির একাধিক অনুসন্ধানী প্রতিবেদনে কায়েহ, চীন ও কচিন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে স্থানীয় বিদ্রোহী ও আদিবাসী গোষ্ঠীর সশস্ত্র সংঘাতের তথ্য উঠে এসেছে। রাজ্যগুলোতে জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি সহিংসতা তীব্রতর হচ্ছে। এ ঘটনায় সেনাবাহিনীকে সতর্ক করেছেন জাতিসংঘের হাই কমিশনার।

এছাড়াও আসিয়ানের শীর্ষ সম্মেলনে জান্তা সরকার মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে যেসকল প্রতিশ্রুতি দিয়েছিল তার কোনটিই তারা রক্ষা করতে পারেনি বলে নিন্দা জানান মিশেল ব্যাশলেট। তিনি বলেন, “মাত্র চার মাসের মধ্যে মিয়ানমার অস্থিতিশীল গণতন্ত্র থেকে মানবাধিকার বিপর্যয়ের দিকে এগিয়ে গেছে। এই সংকটের জন্য সামরিক সরকারই দায়ী।”

এদিকে মিয়ানমারের ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চির বিরুদ্ধে একের পর এক দুর্নীতির অভিযোগ আনছে দেশটির জান্তা সরাকার। গত ১ ফেব্রুয়ারি ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেতাদের আটক করে সেনা অভ্যুত্থানের মাধ্যমে সামরিক বাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে। এরপর অং সান সু চিসহ দলীয় নেতাদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা করে সেনা সরকার।

আল-জাজিরা জানায়, সেনাবাহিনীর হাতে আটক হওয়ার পর থেকে মিয়ানমারের রাজধানী নেপিদোতে গৃহবন্দী আছেন ৭৫ বছর বয়সী অং সান সু চি। অন্যদিকে সেনা অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে ব্যাপক বিক্ষোভ, আন্দোলন ও সহিংসতা বেড়ে চলছে।

আন্দোলনরতদের ওপর নিরাপত্তা বাহিনীর হামলায় এ পর্যন্ত অন্তত ৮৪৯ জন নিহত হয়েছে। আটক হয়েছে ৪ হাজার ৫০০ জন।

আরও পড়ুন