• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৩, ২০২১, ০৯:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০২১, ০৯:১৮ পিএম

গরিব দেশগুলোর জন্য ১০০ কোটি টিকা

গরিব দেশগুলোর জন্য ১০০ কোটি টিকা

দরিদ্র দেশগুলির জন্য ১০০ কোটি ডোজ কোভিড ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন অর্থনৈতিক জোট জি-৭ এর সদস্য দেশগুলোর নেতারা। দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালের শুরু হওয়া ৪৭ তম জি-৭ সম্মেলনে নেতারা মতৈক্যে পৌঁছান।

বিবিসি ও রয়টার্স জানায়, জি-৭ সম্মেলনে যুক্তরাষ্ট্র ৫০ কোটি, যুক্তরাজ্য ১০ কোটি ও এছাড়া কানাডা ১০ কোটি টিকা মোট ৯২টি নিম্ন ও মধ্যম আয়ের দেশে দান করার প্রতিশ্রুতি দিয়েছেন। মূলত জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ ও বিশ্ব নেতাদের আহ্বানে সাড়া দিয়েই এই সিদ্ধান্তে পৌঁছায় জি-৭ জোট।

শিল্পোন্নত দেশগুলোর এই প্রতিশ্রুতিকে বিশ্বের টিকা কর্মসূচীর জন্য ‘বড় পদক্ষেপ’ বলছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শীর্ষ সম্মেলনের শেষে দিনে প্রধানমন্ত্রী আরও বলেন, জোটভুক্ত দেশগুলো ‘জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গি’ থেকে বেরিয়ে এসে গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত করার পথে এগিয়ে যাচ্ছে।

আগামী বছরের মধ্যে বিশ্বকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জনসন। বিশ্বের দরিদ্র দেশগুলোতে ১০০ কোটি ডোজ টিকা দিতে ঐকমত্যে পৌঁছেছে শিল্পোন্নত দেশগুলোর জোট। পাশাপাশি জি-৭ভুক্ত বাকি দেশগুলোও তাদের সাধ্যমতো গরিব দেশগুলোতে টিকা পাঠানোড় আশ্বাস দিয়েছে। 

আরও পড়ুন