• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৪, ২০২১, ০৯:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০২১, ০৯:১২ পিএম

বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তার মৃত্যু

বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তার মৃত্যু

ভারতের মিজোরামের বাসিন্দা ও বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা জিয়োনা চানা মারা গেছেন। মৃত্যুকালে তিনি ৩৮ স্ত্রী ও ৮৯ সন্তানকে রেখে গেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, রোববার ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ সংক্রান্ত কারণে জিয়োনার মৃত্যু হয়েছে। মিজোরামের রাজধানী আইজলের একটি বেসরকারি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন বলে জানিয়েছে তার পরিবার।

উত্তর-পূর্ব ভারতের মিজোরাম রাজ্যের সেরচিপ জেলার বক্তওয়াং ল্যাংনুয়াম গ্রামের বাসিন্দা ছিলেন জিয়োন। ৩৮ স্ত্রী, ৮৯ সন্তান আর অসংখ্য নাতি-নাতনি নিয়ে বিশ্বের সবচেয়ে বড় পরিবার গড়ার রেকর্ড গড়েছিলেন তিনি। ২০১৪ সালে একটি ভারতীয় পণ্যের বিজ্ঞাপনেও দেখা যায় এই পরিবারকে।

জিয়োনার মৃত্যুর পর টুইট করেন শোক জানিয়েছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। তিনি বলেন, “মিজোরাম রাজ্য অত্যন্ত দুঃখের সঙ্গে মিস্টার জিয়োনাকে (৭৬) শেষ বিদায় জানাচ্ছে। তার পরিবারের জন্য মিজোরাম এবং বক্তওয়াং ল্যাংনুয়াম গ্রাম পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। আমরা তার আত্মার চিরশান্তি কামনা করি।”

মিজোরামের খ্রিস্টান সম্প্রদায়ের গোত্র চানা পাউলের প্রধান ছিলেন জিয়োনা। ১৯৪২ সালে তার বাবা এই গোত্র প্রতিষ্ঠা করেন। বহুবিবাহের প্রথায় বিশ্বাসী এই গোষ্ঠী।

১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন জিয়োনা। ১৭ বছরে প্রথম বিয়ে করেন তিনি। তিন বছরের বড় ছিলেন তার প্রথম স্ত্রী। তারপর একাধিকবার বিয়ে করেছেন তিনি।

২০০৪ সালে শেষবার বিয়ে করেন জিয়োনা। পরিবারের সব সদস্য একসঙ্গে থাকতে শতাধিক কক্ষবিশিষ্ট চারতলা বাড়ি করেন তিনি। জিয়োনার পরিবারের মোট সদস্য ১৮০ জন।

আরও পড়ুন