• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ১২:৪২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২১, ১২:৪২ এএম

গুগল কর্মীদের জন্য নতুন নির্দেশ

গুগল কর্মীদের জন্য নতুন নির্দেশ

করোনাভাইরাস (কোভিড-১৯)—এর প্রতিষেধক টিকা ছাড়া অফিস করতে পারবে না গুগল কর্মীরা।

বুধবার (২৮ জুলাই) এমন ঘোষণা দিয়ে ১ লাখ ৩০ হাজারের বেশি কর্মীর কাছে ইমেইল পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। বিশ্বজুড়ে করোনার ডেল্টা ভেরিয়েন্ট বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে বেশিরভাগ কর্মীর অফিসে ফেরা অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত পিছিয়ে দিচ্ছে গুগল। এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দার পিচাই বলেছেন, আগে আমাদের লক্ষ্য ছিল সেপ্টেম্বর ১ তারিখ থেকে বেশিরভাগ কর্মীকে অফিসে ফিরিয়ে আনা। তবে এখন সেই তারিখ ১৮ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

গুগলের কয়েক হাজার কন্ট্র্যাক্টরের ক্ষেত্রেও একই বিধি প্রযোজ্য হবে। 

ওই একই ইমেইলে কর্মীদের সবাইকে করোনার টিকা নিতে হবে বলেও জানিয়ে দিয়েছেন পিচাই। প্রধান কার্যালয় ও যুক্তরাষ্ট্রের কার্যালয়গুলো দিয়ে এ বিধান কার্যকর শুরু হবে। ধীরে ধীরে ৪০টি দেশে গুগলের বাকি কার্যালয়গুলোর ক্ষেত্রেও এটি বাস্তবায়ন করা হবে। 

সুন্দার পিচাই তার পাঠানো ইমেইলে লিখেছেন, সামনের দিনগুলোতে নিজেদের ও আশপাশের মানুষকে সুরক্ষিত রাখতে টিকা নেয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর একটি। 

গুগলে যারা চাকরি করছেন তাদের মধ্যে কতজন এখনও করোনার টিকা নেননি সে বিষয়টা পরিষ্কার নয়। তবে পিচাই তার প্রতিষ্ঠানের কর্মীদের টিকা নেয়ার হার ভালো বলে জানিয়েছেন। 

গুগলের আগে কর্মীদের অফিসে ফেরার তারিখ পিছিয়েছে প্রযুক্তিখাতের আরেক বড় প্রতিষ্ঠান অ্যাপল। তারাও অফিসে ফেরার তারিখে সেপ্টেম্বর থেকে পিছিয়ে অক্টোবরে নিয়ে গেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন করোনাকে মহামারি ঘোষণা করেনি, তারও আগে থেকে গুগল, অ্যাপল ও প্রযুক্তিখাতের আরও বড় কিছু প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাসা থেকে কাজ করার অনুমতি দেয়। তখন থেকে ‘হোম-অফিস’ শুরুর পর এবার তৃতীয়বারের মতো অফিস পুরোদমে খোলার সিদ্ধান্ত পেছালো গুগল। চ্যানেলটোয়েন্টিফোর।

জাগরণ/এসএসএকে/এমএ