• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ১২:২১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২১, ০৬:২১ এএম

আফগানিস্তানে বন্যায় ১৫০ জনের মৃত্যু

আফগানিস্তানে বন্যায় ১৫০ জনের মৃত্যু
প্লাবনে ক্ষতিগ্রস্ত নূরিস্তানে উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে স্থানীয় উদ্ধারকারী দল - রয়টার্স 

আফগানিস্তানে নূরিস্তান প্রদেশে ভারি বৃষ্টির কারণে হঠাৎ সৃষ্ট বন্যায় ১৫০ জনের প্রাণহানি ঘটেছে। তালেবানের পক্ষ থেকে এ দাবি করা হলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সেখানে ৬০ জনের মৃত্যু হয়েছে। আশঙ্কা করা হচ্ছে দেশটিতে বন্যায় মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়ে যেতে পারে।

আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা বলছেন, সেখান থেকে নির্ভরযোগ্য তথ্য পাওয়াটা জটিল, কেননা কামদেশ নামক জেলাটি এখন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং সেখানকার টেলিযোগাযোগ ব্যবস্থাও দুর্বল। দেড়শ জনের মৃত্যুর খবর জানিয়েছে এপি।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র সামিউল্লাহ জারবি রয়টার্সকে জানিয়েছেন, প্রাথিমকভাবে আমরা ৪০ জনের প্রাণহানির খবর পেয়েছিলাম। নিখোঁজ আরও শতাধিক। এছাড়া ৬০টি বাড়ি বন্যায় ভেঙে গেছে বলে জানা যাচ্ছে।

নূরিস্তান প্রাদেশিক পরিষদের প্রধান সাদউল্লাহ বলেছেন, গ্রামবাসীরা পানি কিংবা মাটি চাপা পড়া অন্তত ৪০টি মরদেহ উদ্ধার করেছে। তালেবান নিরাপদে উদ্ধার কার্যক্রম চালাতে দাতব্য সংস্থাগুলোকে অনুমতি দেবে বলে জানিয়েছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, টানা ভারি বর্ষণে দুর্ভাগ্যজনকভাবে শতাধিক বাড়ির ওই গ্রামের অর্ধেক প্লাবিত হয়েছে। শতাধিক মানুষের মৃত্যু হয়েছে নয়তো নিখোঁজ। তাদের উদ্ধারে গ্রামবাসীকে সাহায্য করছে তালেবান যোদ্ধারা।

নূরিস্তানের মধ্যে আফগানিস্তানের এমন অনেক অঞ্চল রয়েছে প্রত্যন্ত হওয়ায় যেগুলোতে জরুরি সেবা পৌঁছানো অনেক কঠিন। এর মধ্যে তালেবান ও সরকারি বাহিনীর সহিংসতার কারণে অনেককে বাঁচানোর চেষ্টা পর্যন্ত করা হয় না।

জাগরণ/এসকে