• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১, ১২:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০২১, ১২:৩৬ পিএম

এখনই তালেবানকে স্বীকৃতি দিচ্ছে না পাকিস্তান

এখনই তালেবানকে স্বীকৃতি দিচ্ছে না পাকিস্তান
প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: এএফপি

আফগানিস্তানের দখলে নিয়ে নিয়েছে তালেবান। এখন নতুন সরকার গঠনের পথে রয়েছে তারা। এ পরিস্থিতিতে তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের প্রশ্ন সামনে এসেছে। এ বিষয়ে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান জানিয়েছে, এখনই তালেবানকে স্বীকৃতি দেবে না দেশটির সরকার। তালেবানকে স্বীকৃতি দেওয়ার আগে আঞ্চলিক ও আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে আলোচনা করবে ইসলামাবাদ। এ খবর নিশ্চিত করেছে আল জাজিরা ও বিবিসি।

আল জাজিরার তথ্য অনুযায়ী, আফগান পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে গতকাল মঙ্গলবার বৈঠকে বসেছিল পাকিস্তানের মন্ত্রিসভা। বৈঠক শেষে দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী সাংবাদিকদের বলেন, গত শতকের নব্বইয়ের দশকে আফগানিস্তানে যখন তালেবান সরকার গঠন করেছিল তখন তারা পাকিস্তানের স্বীকৃতি পেলেও এবার তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দেবে না পাকিস্তান।

তালেবান সরকারকে স্বীকৃতির সিদ্ধান্ত নেওয়ার আগে আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী ফাওয়াদ বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। ফাওয়াদ চৌধুরী আরও জানান, রক্তপাত ছাড়াই কাবুলে ক্ষমতার পালা বদল ঘটায় পাকিস্তান সরকার বেশ খুশি।

এদিকে আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান যোদ্ধারা আফগানিস্তানের গণতান্ত্রিক সরকারকে জোরপূর্বক উৎখাত করায় তালেবান সরকার গঠন করলে ওই সরকারকে কানাডা আপাতত স্বীকৃতি দেবে না।

অন্যদিকে, গত শতকের নব্বইয়ের দশকে যে তালেবানের হাত থেকে কাবুল কেড়ে নিয়েছিল যুক্তরাষ্ট্র, দুই দশক পর দেশটিতে সেই তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার পরিস্থিতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের প্রশাসন। গত রোববার এক সাক্ষাৎকারে আফগানিস্তানে তালেবান সরকারের সঙ্গে কাজ করার ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

জাগরণ/এমএইচ