• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১, ১২:১৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২২, ২০২১, ০৬:১৭ পিএম

সমুদ্রে ‘আধুনিক বিনোদন কেন্দ্র’ বানাবে সৌদি আরব

সমুদ্রে ‘আধুনিক বিনোদন কেন্দ্র’ বানাবে সৌদি আরব
গ্রাফিক্স

সৌদি আরব তাদের পর্যটন খাতে নতুনত্ব আনতে যাচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে চায় মধ্যপ্রাচ্যের এ দেশটি। এজন্য ২০২১ থেকে ২০২৫ সাল মেয়াদি কিছু পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো গভীর সমুদ্রে পর্যটনকেন্দ্র গড়ে তোলা।  

মূলত গভীর সমুদ্রের তেল-গ্যাসক্ষেত্রগুলো থেকে অনুপ্রাণিত হয়েই এ পরিকল্পনা নেয়া হয়েছে। সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) ঘোষিত নতুন এ প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘দ্য রিগ’। যেটির আয়তন হবে দেড় লাখ বর্গমিটারের বেশি। এতে থাকবে তিনটি বিলাসবহুল হোটেল, বিশ্বমানের রেস্তোরাঁ ও বিভিন্ন ধরনের রোমাঞ্চকর কার্যক্রমের আয়োজন।

তবে এ প্রকল্পে কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে সে সম্পর্কে এখনx কিছু স্পষ্ট করা হয়নি।

দ্য রিগের প্রচারে যে ভিডিও তৈরি করা হয়েছে সেখানে দেখা গেছে, এতে থাকবে রোলার কোস্টার, ওয়াটার স্লাইট, ডাইভিং সহ নানা আয়োজন। পিআইএফের পক্ষ থেকে এ ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

পিআইএফ জানায়, প্রকল্পটি হবে পর্যটকদের জন্য অনন্য আকর্ষণ। আশা করা হচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের এটি আকৃষ্ট করতে সক্ষম হবে। বিশেষ করে এ অঞ্চলের দেশগুলোর মানুষের ভ্রমণের কেন্দ্র হতে চায় সৌদি আরব। 

সৌদি আরবের পর্যটন ও বিনোদন খাতের জন্য পিআইএফের নেয়া ২০২১-২৫ কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এ প্রকল্পের মাধ্যমে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব হবে। এর মাধ্যমে সৌদি ভিশন-২০৩০ অর্জন হবে বলেও প্রত্যাশা করা হচ্ছে। সিএনএন।

জাগরণ/এমএ