• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১, ০২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২১, ০৮:২৬ এএম

ভারত-পাকিস্তান ম্যাচ ‘রাষ্ট্রবিরোধী’: রামদেব

ভারত-পাকিস্তান ম্যাচ ‘রাষ্ট্রবিরোধী’: রামদেব

ভারত-পকিস্তান ক্রিকেট ম্যাচ জাতীয় স্বার্থ পরিপন্থী এবং রাষ্ট্রবিরোধী বলে মন্তব্য করেছেন ভারতের আলোচিত যোগগুরু রামদেব। তার মতে, ক্রিকেট খেলা এবং সন্ত্রাসবাদ একসঙ্গে চলতে পারে না।

রোববার (২৪ অক্টোবর) ভারত-পাকিস্তানের মধ্যে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের নির্ধারিত ম্যাচ নিয়ে শনিবার তিনি এ কথা বলেন।

ক্রিকেট–বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আজ এই দুই দল মুখোমুখি হচ্ছে। ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই সাজ সাজ রব। কখনোবা যুদ্ধ যুদ্ধ ভাব।

দুই প্রতিবেশী দেশের ম্যাচে পুরো ক্রিকেট-বিশ্ব যেন দুই ভাগে ভাগ হয়ে যায়। আর সেই মঞ্চ যদি বিশ্বকাপ হয়, তাহলে তো কথাই নেই। বিশ্বকাপ জেতার চেয়েও যেন বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে এই ম্যাচ জেতা।

রাজনৈতিক বৈরিতায় দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ থাকায় এখন শুধু আইসিসির টুর্নামেন্টেই দেখা হয় দুই দেশের। আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপে ফের দুই দেশ আরেকবার মুখোমুখি হচ্ছে। শারজায় অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচটি ঘিরে ভক্ত-সমর্থকদের উত্তেজনার পারদ চড়া।

নাগপুর বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রামদেব। সেখানেই তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচটি নিয়ে মন্তব্য করেন।

বর্তমানে ভারত ও পাকিস্তানের মধ্যকার নিয়ন্ত্রণরেখায় (এলওসি) উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এমন প্রেক্ষাপটে দুই দেশের আজকের ম্যাচের বিষয়ে রামদেবের কাছে জানতে চাওয়া হয়।

জবাবে রামদেব বলেন, ‘আমি মনে করি, এমন পরিস্থিতিতে এই ক্রিকেট ম্যাচ রাষ্ট্রধর্মের বিরুদ্ধে; একই সঙ্গে তা জাতীয় স্বার্থেরও বিরোধী। ক্রিকেট ও সন্ত্রাসের খেলা একই সঙ্গে খেলা যায় না।’

এদিকে, বলিউড তারকাদের মাদককাণ্ড নিয়েও মুখ খোলেন যোগগুরু। তার মতে, যেভাবে বলিউডের তরুণ প্রজন্মের তারকারা মাদকের প্রতি আসক্ত হয়ে পড়ছেন, তা অত্যন্ত বিপজ্জনক। এসব তারকাদের অনেকেই আদর্শ বলে মানে। তাদের দেখেই অনুপ্রাণিত হয়। কিন্তু তাদের বদ অভ্যাস বারবার প্রকাশ্যে আসছে। রামদেবের মতে, বলিউডকেই দায়িত্ব নিয়ে এই নোংরা সাফ করতে হবে।

জাগরণ/এমইউ