• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০২১, ০৩:৪৭ পিএম

অন্তঃসত্ত্বার আলট্রাসাউন্ড করতে গিয়ে চমকে উঠলেন চিকিৎসকরা!

অন্তঃসত্ত্বার আলট্রাসাউন্ড করতে গিয়ে চমকে উঠলেন চিকিৎসকরা!

একজন নারী যখন অন্তঃসত্ত্বা হন তখন ৩ বা ৪ সপ্তাহ পর থেকেই তার অন্য রকম অনুভূতি হতে থাকে। সেসময়টিতে নারীরা তাদের গর্ভে বিভিন্ন রকমের অনুভূতি পাওয়া শুরু করে। এই সময় যখন অন্তঃসত্ত্বা নারীর পেটে ব্যথার সৃষ্টি হয়, তখন বলা হয় তার গর্ভের সন্তান লাথি মারছে অথবা সে গর্ভে ওলোটপালোট খাচ্ছে।

মায়ের গর্ভের ভিতরে সন্তানের ওলোটপালোট খাওয়া, নড়াচড়া ইত্যাদি স্বাভাবিক হলেও, মায়ের গর্ভে একজন সন্তান কি কখনও কাঁদে? প্রশ্নটা সম্প্রতি ভাবিয়ে তুলেছে বিশ্বকে, কারণ একজন অন্তঃসত্ত্বা নারীর আল্ট্রাসাউন্ড পরীক্ষা করার সময় দেখা গিয়েছে যে সেই গর্ভের শিশু এমন এক্সপ্রেশন দিচ্ছে, দেখে মনে হচ্ছে যেন সে কাঁদছে। এই ছবি দেখে সকলেই বেশ চমকে হয়েছে।
 
আর্কাইভ অফ ডিজিজ ইন চাইল্ডহুড অ্যান্ড নিয়নেটেল এডিশন জার্নাল ২০০৫-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী বিজ্ঞানীরা গর্ভে বড় হওয়া এক শিশুর মুখের অভিব্যক্তি আল্ট্রাসাউন্ড পরীক্ষা করে দেখেন। সেই আল্ট্রাসাউন্ড পরীক্ষা করার সময় ডাক্তারেরা দেখতে পান যে গর্ভের মধ্যে সেই শিশু এমন এক্সপ্রেশন দিচ্ছে, যেন সে কাঁদছে। গর্ভের ভেতরে শিশুর এক্সপ্রেশন দেখার পর বিজ্ঞানীরা গর্ভের ভেতরে থাকা সেই শিশুকে কম্পন এবং আওয়াজের স্টিমুলেশন দেয়। এর ফলে গর্ভের ভেতরে সেই শিশুটি যখনই কম্পন অনুভুত করে তখনই সে নড়েচড়ে ওঠে; তার বুক ফুলতে থাকে এবং মাথা পেছনের দিকে হেলতে থাকে। ডাক্তাররা প্রায় ৬০টি শিশুর ওপর এই একই পরীক্ষা করে তার স্ক্যানিং করেন। দেখা গিয়েছে এর মধ্যে প্রায় ১০টি শিশু একই ধরণের আচরণ করেছে।

গর্ভের শিশুর এই ধরনের পরীক্ষা করার পর বিজ্ঞানীরা জানিয়েছেন যে, কোনও শিশু এই ধরনের আচরণ তখনই করে যখন সে কাঁদে। ফলে বিস্ময়কর এই ধরনের ঘটনার ওপর স্টাডি করছে ইংল্যান্ডের নাজদা রিজল্যান্ড।

ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয়ের একজন ডেভেপমেন্ট সাইকোলজিস্ট হলেন নাজদা রিজল্যান্ড। তিনি এই ধরনের পরীক্ষার জন্য গর্ভের মধ্যে থাকা শিশুর মুভমেন্টের ৪ডি আল্ট্রাসাউন্ড ইমেজিং করেছেন। এর সঙ্গেই এই বিষয়টিকে সকলের সামনে তুলে ধরার জন্য তৈরি করা হয়েছে ৩ডি ফিল্ম। এই ফিল্ম বানানোর প্রধান কারণ হল গর্ভের মধ্যে থাকা শিশুর মুখের অবস্থার পরিবর্তন কী ভাবে হয় তা লক্ষ্য করা। এখানে দেখা গিয়েছে গর্ভের মধ্যে থাকা শিশুর মুখের পরিবর্তন হয় বিভিন্ন ধরনের অনুভুতিতে।

সূত্র: নিউজ ১৮

এমইউ