• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২২, ০৪:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৪, ২০২২, ১০:৫৬ এএম

ভারতে করোনায় প্রাণহানি ৫ লাখ ছাড়াল

ভারতে করোনায় প্রাণহানি ৫ লাখ ছাড়াল

 ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে পাঁচ লাখেরও বেশি মানুষের।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিশ্বে তৃতীয় দেশ হিসেবে ভারত করোনা মহামারিতে পাঁচ লাখ মৃত্যুর মাইলফলক স্পর্শ করল।

এ পর্যন্ত করোনায় ৯ দশমিক ১ লাখ প্রাণহানিতে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় প্রায় ৬ দশমিক ৩ লাখ মৃত্যু নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। মহামারিতে রাশিয়ায় ৩ দশমিক ৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে, দেশটি রয়েছে চতুর্থ স্থানে। এ ছাড়া প্রায় ৩ লাখ প্রাণহানি হয়েছে মেক্সিকোতে, দেশটির অবস্থান পঞ্চম।

ভারতে চার লাখ মৃত্যুর রেকর্ড হয়েছিল ২০২১ সালের ১ জুলাই। তখন থেকে প্রাণহানি ৫ লাখ ছাড়াতে সময় লেগেছে ২১৭ দিন। দেশটিতে প্রাণহানি এক লাখ বাড়তে এবারই সবচেয়ে বেশি সময় লেগেছে। বিধ্বংসী দ্বিতীয় ঢেউয়ের পরের মাসগুলোতে মৃত্যু ধীরে ধীরে কমে এসেছে। এই সময়ে অবশ্য ভারতে ব্যাপকভাবে করোনার টিকা দেওয়া হয়েছে, যা জীবন বাঁচাতে সাহায্য করেছে।

দ্বিতীয় ঢেউয়ে মহামারির সর্বোচ্চ সাত দিনে মৃত্যু যখন চার হাজারের বেশি এবং প্রথম ঢেউয়ে ১১৭৬ জন ছিল তৃতীয় ঢেউয়ে সে তুলনায় মৃত্যু অনেক কম।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ১ লাখ ৪৯ হাজার ৩৯৪ জন আক্রান্ত এবং ১ হাজার ৭২ জনের মৃত্যু হয়েছে।

দৈনিক জাগরণ/আরকে