• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২, ১২:৪৮ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২২, ১২:৪৯ এএম

ধর্ষণের শিকার নারীর কাছে অজি প্রধানমন্ত্রীর ক্ষমাপ্রার্থনা

ধর্ষণের শিকার নারীর কাছে অজি প্রধানমন্ত্রীর ক্ষমাপ্রার্থনা

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে উপরস্থ কর্মকর্তার কাছে ধর্ষণের শিকার হওয়া এক নারীর প্রতি আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। 

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) পার্লামেন্ট ভবনে দেয়া এক বক্তব্যে সেখানে যৌন হয়রানির শিকার সব ভুক্তভোগীর কাছে ক্ষমা প্রার্থনা করেন তিনি। 

ব্রিটানি হিগিন্স নামে ওই নারী পার্লামেন্ট ভবনের ভেতরে তার উপরস্থ কর্মকর্তার অফিসে ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ করেন ২০১৯ সালে। তার এ অভিযোগ পুরো অস্ট্রেলিয়াজুড়ে প্রতিবাদের ঝড় তোলে। 

তবে সেই সময় তার এ অভিযোগ আমলে নেয়নি অস্ট্রেলীয় সরকার। 

এরপর এক তদন্তে বেরিয়ে আসে, অস্ট্রেলিয়ার পার্লামেন্টে প্রায় এক তৃতীয়াংশ নারী যৌন হেনস্তার শিকার হয়েছেন। সামনে আসে ‘বয়জ ক্লাব’ সংস্কৃতির এক চিত্র, যেখানে নারীর প্রতি যৌন নির্যাতন প্রকট আকারে বিরাজ করে। 

হিগিন্সের ওই অভিযোগের পর যথাযথ ব্যবস্থা না নেয়ায় ব্যাপক সমালোচনার শিকার হন প্রধানমন্ত্রী স্কট মরিসন। 

তবে পার্লামেন্ট ভবনে সদস্যদের সামনে ক্ষমা প্রার্থনার সময় প্রধানমন্ত্রী বলেন, ‘মিস হিগিন্সের সাথে এখানে যা হয়েছে তার জন্য আমি এবং আমরা সবাই দুঃখিত। যে জায়গা তার জন্য নিরাপত্তা দেয়ার কথা ছিল, সেটিই তার জন্য দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।’ 

‘তার আগে যাদের সাথে এমন ঘটনা ঘটেছে তাদের কাছেও আমি ক্ষমাপ্রার্থী। তবে মিস হিগিন্স এগিয়ে আসার সাহস দেখিয়েছেন, যার ফলে আমরা আজ এখানে পৌঁছেছি’, বলেন মরিসন। 

জাগরণ/এমএ