• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ১২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২২, ১২:০৪ পিএম

পরিবারসহ ২৯ নারীকে আটক করেছে তালেবান

পরিবারসহ ২৯ নারীকে আটক করেছে তালেবান

আফগানিস্তানের কাবুলে ২৯ জন নারী এবং তাদের পরিবারকে আটক করেছে তালেবান। শনিবার (১২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন একজন জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিক। আফগানিস্তানে আটক হওয়া এবং অনির্দিষ্টকাল বন্দি হওয়া মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

আফগান নারী, মেয়ে ও মানবাধিকারবিষয়ক মার্কিন বিশেষ দূত রিনা আমিরি এক টুইটার পোস্টে বলেন, শুক্রবার (১১ ফেব্রুয়ারি) আটক ৪০ জনের মধ্যে নারীও রয়েছে। এসব অন্যায় আটক বন্ধ করতে হবে।

পরে তিনি এই পোস্ট টুইটার থেকে সরিয়ে ফেলেন কিন্তু অন্য সূত্রগুলো নিশ্চিত করেছে-কাবুলে একাধিক নারীকে আটক করা হয়েছে। তবে টুইটার পোস্টটি কেন সরিয়ে ফেলা হয়েছে, এ যোগাযোগ করলে স্টেট ডিপার্টমেন্ট সাড়া দেয়নি।

এর আগে শুক্রবার, আন্তর্জাতিক মহলে সমালোচনার প্রেক্ষিতে তালেবান দুইজন বিদেশিসহ একদল সাংবাদিককে মুক্তি দিয়েছে। তারা একজন মানবাধিকারকর্মীকেও মুক্তি দিয়েছে, যিনি নারী অধিকার আন্দলনের পর নিখোঁজ হয়েছিলেন। জাতিসংঘ মহাসচিবসহ ক্রমবর্ধমান কূটনৈতিক চাপের মধ্যে তাদের মুক্তি দেয়া হয়।

কিন্তু অন্য নারী অধিকার কর্মী, যাদের কয়েকজনকে মধ্যরাতে বাড়ি থেকে অপহরণ করা হয়েছে, তাদেরকে মুক্তি দেওয়া হয়নি। তালেবান পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের গ্রেপ্তারের বিষয়টি অস্বীকার করেছে। অধিকার সংগঠনগুলো ভয় দেখাতে তালেবানের এ ধরনের ঘটনার নিন্দা জানিয়েছে। তালেবান ক্ষমতা দখলের পর মেয়েদের মাধ্যমিক শিক্ষা থেকে বিরত রাখা এবং স্বাস্থ্য ও শিক্ষা খাতের বাইরে বেশির ভাগ কাজ থেকে নারীদের বাধা দেয়ার মতো নিপীড়নমূলক নিয়ম আনা হয়েছে।

জাগরণ/আরকে