• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২, ০৬:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২২, ০৬:৫৮ পিএম

এবার পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞার হুমকি

এবার পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞার হুমকি
ফাইল ফটো

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জেরে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে চলেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তার জবাবে রাশিয়াও পাশ্চাত্যের দেশগুলোর ওপর পাল্টা নিষেধাজ্ঞা জারি করবে বলে হুমকি দিয়েছে।

শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক সংবাদ সম্মেলনে পশ্চিমের দেশগুলোর উদ্দেশে এই সতর্কবার্তা দেন।

সংবাদ সম্মেলনে পেসকভ আরও বলেন, ‘পাশ্চাত্যের দেশগুলোর নিষেধাজ্ঞার কারণে রাশিয়া সমস্যায় পড়বে- এটি সত্য, কিন্তু সেসব সমস্যা দীর্ঘস্থায়ী হবে না; কারণ গত কয়েক বছর ধরে রাশিয়া বিদেশ থেকে আমদানি করা পণ্যের ওপর নির্ভরশীলতা কমাচ্ছে।

দীর্ঘ দুই মাস ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা মোতায়েন রাখার পর বৃহস্পতিবার সকালে দেশটিতে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার সেই অভিযান দ্বিতীয় দিনে গড়িয়েছে।

অভিযান শুরুর পর থেকে দুই পক্ষেই বিপুল সংখ্যক মানুষ হতাহত হয়েছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত ইউক্রেনে মৃত্যু হয়েছে ১৩৭ জনের এবং রুশ পক্ষে মারা গেছেন ৪ শতাধিক।

কবে নাগাদ এই অভিযান বন্ধ হতে পারে, সে বিষয়ে সংবাদ সম্মেলনে পেসকভকে প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা, কিন্তু তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। সূত্র: রয়টার্স

 

 

এসকেএইচ//