• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ০৭:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৮, ২০২২, ০৭:১৮ পিএম

রাশিয়ার তেলের বিকল্প নেই: আমিরাত

রাশিয়ার তেলের বিকল্প নেই: আমিরাত
ফাইল ফটো

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞায় তেলের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল। বাজার এখনো অস্থিতিশীল। এ পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতের জ্বালানিবিষয়ক মন্ত্রী বলেছেন, বাজারে রাশিয়ার তেল প্রয়োজন। রাশিয়ার তেলের বিকল্প নেই। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমিরাতের জ্বালানিবিষয়ক মন্ত্রী সুহেইল আল-মাজরৌই আজ সোমবার রাশিয়ার তেল নিয়ে এসব কথা বলেন।

সুহেইল আল-মাজরৌই বলেছেন, জ্বালানির বাজারে রাশিয়ার তেলের প্রয়োজন এবং রাশিয়া যে পরিমাণ তেল উৎপাদন করে, রাশিয়ার বিকল্প কোনো দেশ নেই। তিনি বলেন, ওপেক প্লাসের (শীর্ষস্থানীয় তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন) ঐক্যবদ্ধ হয়ে থাকতে হবে। রাজনীতি যেন জোটকে বিভ্রান্ত করতে না পারে।

রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর জ্বালানি তেলের দাম তরতর করে বাড়তে থাকে। ৬ মার্চ ব্রেন্ট ক্রুডের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ, প্রতি ব্যারেল ১৩৯ ডলারে উঠে যায়।

তেলের বৈশ্বিক বাজারে একক দেশের হুমকি মোকাবিলায় বিভিন্ন সময়ে একে অন্যকে নিয়ে জোট গঠন করেছে অনেক দেশ। তবে এখন পর্যন্ত বড় কয়েকটি দেশের বিকল্প তৈরি করা সম্ভব হয়নি।

 

এসকেএইচ//