• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ১০:৫০ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩১, ২০২২, ০৫:২১ পিএম

মারিওপোলে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

মারিওপোলে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার
ফাইল ফটো

রাশিয়া ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলে যুদ্ধবিরতি ঘোষণা করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, মারিওপোল থেকে বেসামরিক নাগরিকরা যেন নিরাপদে সরে যেতে পারেন সে জন্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় স্থানীয় পর্যায়ে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয় জানায়, মারিওপোল থেকে রাশিয়া নিয়ন্ত্রিত বন্দর বেরদিয়ানস্ক হয়ে জাপোরিঝঝিয়ায় একটি মানবিক করিডোর বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় খোলা হবে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মানবিক এ কার্যক্রমের সফলতার জন্য জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ও ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রসের (আইসিআরসি) প্রত্যক্ষ অংশগ্রহণে আমরা এটি বাস্তবায়নের প্রস্তাব করছি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কিয়েভকে এ যুদ্ধবিরতির প্রতি ‘নিঃশর্ত সম্মান’ প্রদর্শনের কথা বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ছয়টার আগে লিখিতভাবে রাশিয়ার পক্ষ, ইউএনএইচসিআর ও আইসিআরসিকে জানানোর আহ্বান জানানো হয়।

এর আগে ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলে দেশটির সেনারা আত্মসমর্পণ করলে গোলাবর্ষণ বন্ধ করা হবে বলে জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে মারিওপোলে ব্যাপক হামলা চালাচ্ছে দেশটির সেনারা। এ শহরটি নিয়ন্ত্রণে নিতে পারলে মস্কো কৌশলগতভাবে বেশ সুবিধা পাবে বলে ধারণা করা হচ্ছে।

 

এসকেএইচ//