• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৬:১৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০২২, ০৬:১৪ পিএম

‘নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত ইমরান খানই প্রধানমন্ত্রী’

‘নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত ইমরান খানই প্রধানমন্ত্রী’

পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছেন, ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট সফল হলেও নতুন নেতা শপথ নেওয়ার আগ পর্যন্ত তিনিই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

শনিবার (২ এপ্রিল) ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংবিধানের ৯৪ অনুচ্ছেদের উদাহরণ দেন তিনি। এতে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ক্ষমতায় থাকা নিয়ে নির্দেশনা রয়েছে। উত্তরসূরি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণের আগ পর্যন্ত বর্তমান প্রধানমন্ত্রীকে দায়িত্ব পালন করতে বলবেন প্রেসিডেন্ট। খবর ডন অনলাইনের।

অনাস্থা ভোট পাস হওয়ার পর নিম্নকক্ষে নতুন নেতা নির্বাচন প্রক্রিয়ায় কতটা সময় নেবে, তা নিয়ে পাকিস্তানের সংবিধানে কোনো আভাস দেওয়া হয়নি। গত মাসে পাকিস্তানের পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট উত্থাপন করে বিরোধীরা। রোববার সেই ভোট হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অনাস্থা ভোটকে বিদেশি ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করে শেখ রশিদ বলেন, বিরোধী দলগুলো এই ষড়যন্ত্রের অংশ। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা উচিত।

অনাস্থা ভোটের বিরুদ্ধে তিনটি বিকল্প প্রস্তাব দিয়েছেন তিনি। তা হচ্ছে, প্রথমত রমজান কিংবা হজের পর আগাম নির্বাচন দেওয়া। অনাস্থা প্রস্তাব উত্থাপনকারী পিএমএল-এন, পিপিপি ও জেইউআই-এফ এই তিনটি দলকে নিষিদ্ধ করে দিয়ে তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া। তৃতীয়ত, সাধারণ পরিষদ থেকে ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের সব সদস্যের পদত্যাগ করা।

শেখ রশিদ বলেন, বিরোধীরা আটকে আছেন। এই ব্যর্থতা থেকে ইমরান খান তারকাখ্যাতি অর্জন করেছেন। আমাদের পিটিআই সরকারেরও ভুল আছে। কিন্তু এ কথা বলতে পারি, সাধারণ মানুষ বিরোধী নেতাদের মুখও দেখতে চায় না।

ইউএম