• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০১৯, ০৩:৫৫ পিএম

আল-কায়দা কে মার্কিন সমরাস্ত্র সরবরাহ করছে সৌদি ও আমিরাত!

আল-কায়দা কে মার্কিন সমরাস্ত্র সরবরাহ করছে সৌদি ও আমিরাত!
সূত্র: আল জাজিরা

ইয়েমেনে তৎপর সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা ও সালাফি গোষ্ঠীকে মার্কিন সমরাস্ত্র সরবরাহ করছে সৌদি আরব ও আরব আমিরাত। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন সোমবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিএনএন-এর বরাত দিয়ে মঙ্গলবার (৫ জানুয়ারি) প্রকাশিত সংবাদে বার্তা সংস্থা আল-জাজিরা জানায়, সৌদি আরব এবং ইয়েমেন যুদ্ধে তার প্রধান সহযোগী সংযুক্ত আরব আমিরাত আল-কায়েদা সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে নেয়ার জন্য জন্য মার্কিন অস্ত্রকে 'মুদ্রা' হিসেবে ব্যবহার করছে। এতে করে ক্রমাগত সৌদির পক্ষে অস্ত্রধারী সন্ত্রাসীদের শক্তি বাড়ছে। স্থানীয় কমান্ডারদের দেয়া তথ্যের ভিত্তিতে সিএনএন এ রিপোর্ট প্রকাশ করেছে।

এ রিপোর্টে আরো বলা হয়েছে, ইয়েমেনের হুথি আনসারুল্লাহ গেরিলারাও যুক্তরাষ্ট্রের বেশ কিছু অস্ত্র দখল করতে সক্ষম হয়েছে এবং এগুলোর স্পর্শকাতর তথ্য তেহরানের কাছে পাঠিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর প্রথম সফরে সৌদি আরব যান। সে সময় তিনি সৌদি সরকারের সঙ্গে ১১ হাজার কোটি ডলারের অস্ত্র চুক্তি করেন। কিন্তু সৌদি আরব সেই চুক্তির শর্ত লঙ্ঘন করছে। সিএনএন আরো বলছে, সৌদি রাজপরিবারের ওপর নিয়ন্ত্রণ হারিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এস_খান