• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ১০:০১ এএম

যুক্তরাষ্ট্রের সহযোগিতা নিয়ে আফগানিস্তান ধ্বংস হয়েছে: প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের সহযোগিতা নিয়ে আফগানিস্তান ধ্বংস হয়েছে: প্রেসিডেন্ট
নিকোলাস মাদুরো (ফাইল ফটো)

 

রাষ্ট্রের অভ্যন্তরীন সংকটে ঊষ্কানি, জ্বালানি খাতে নিষেধাজ্ঞা এবং আন্তর্জাতিক বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দিয়ে মানবিকতার নামে ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের ত্রান পাঠানোর বিষয়টিকে উপহাস করে দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, এর আগে মার্কিন ত্রাণ গ্রহণ করে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লেবানন ধ্বংস হয়েছে। আল জাজিরা

রোববার (১০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বার্তা সংস্থায় প্রকাশিত সংবাদে বলা হয়, শনিবার (৯ ফেব্রুয়ারি) রাজধানী কারাকাসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কথিত মানবিক ত্রাণকে ‘বিষ’ বলে অভিহিত করেন। কোনো অবস্থাতেই এই ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশ করতে দেয়া হবে না বলেও সতর্ক করে দেন তিনি। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ত্রাণের নামে ভেনেজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করতে চায়। 
মার্কিন সরকার ল্যাতিন আমেরিকার দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের একই সময়ে সেদেশে মানবিক ত্রাণ পাঠিয়েছে। ত্রাণের খাদ্য ও ওষুধবাহী কিছু ট্রাক বৃহস্পতিবার কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় পৌঁছায়।

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো গতমাসে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমর্থন নিয়ে নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করলে সেখগানে শুরু হয় চরম রাজনৈতিক অস্থিতিশীলতা। ভেনেজুয়েলা সরকার গুইদো’র ওই ঘোষণাকে ক্যু করার প্রচেষ্টা হিসেবে অভিহিত করেছে।

পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটিতে প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ করার হুমকি দিয়েছেন। তবে এই অবস্থা সত্ত্বেও চীন, রাশিয়া, ইরান, তুরস্ক ও মেক্সিকোসহ আরো কিছু দেশ ভেনেজুয়েলার নিকোলাস মাদুরো সরকারকে সমর্থন জানিয়েছে।

এস_খান