• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ১২:০৬ পিএম

ইয়েলো ভেস্ট আন্দোলনে আবারো উত্তাল ফ্রান্স

ইয়েলো ভেস্ট আন্দোলনে আবারো উত্তাল ফ্রান্স
ফাইল ফটো

 

ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা ফের আন্দোলনে নেমেছে আর তাতে আবারো বিক্ষোভ ও সংঘাতের নগরীতে পরিনত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস। রোববার (১০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায়, শনিবার (৯ ফেব্রুয়ারি) আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষসহ অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটে। আহত হন বেশ কয়েকজন। আন্দোলনের মধ্যেই হামলা হয়েছে ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষের প্রধান রিচার্ড ফেরান্ডের বাসভবনে।

জ্বালানি তেলের দাম ও জীবনযাত্রার ব্যয় বাড়ার প্রতিবাদে ফ্রান্স জুড়ে এদিন উত্তপ্ত ছিলো আইফেল টাওয়ার চত্বর। স্থানীয় সময় শনিবার বিক্ষোভের শুরুতেই বেশ কয়েকটি গাড়িতে অগ্নিসংযোগ করে ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা। পরে পুলিশও পাল্টা ব্যবস্থায় ‘স্টিং বল গ্রেনেড’ ছুড়লে ছত্রভঙ্গ হয়ে যায় আন্দোলনকারীরা। এ-সময় আহত হন বেশ কয়েকজন।

রাজধানী প্যারিস ছাড়াও দেশটির অন্যান্য শহরেও কমবেশি সংঘর্ষ হয়েছে। প্রায় অর্ধলক্ষ মানুষ নিজেদের দাবি আদায়ে ১৩তম সপ্তাহের মতো নেমে আসে রাস্তায়। মোড়ে মোড়ে পূর্ব সতর্কতা থাকার পরেও, আন্দোলনকারীদের সামলাতে বেগ পেতে হয় প্রশাসনকে।

এর মধ্যেই হামলা হয়েছে ফরাসি প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগী ও পার্লামেন্টের নিম্নকক্ষের সভাপতি রিচার্ড ফেরান্ডের বাসভবনে। এতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ বিভিন্ন মহল ইয়েলো ভেস্ট আন্দোলনকারীদের ব্যাপক সমালোচনা করেন।

কেবল রাজপথ নয়, আন্দোলনকারীরা দেয়ালে ছবি এঁকেও তাদের প্রতিবাদ কর্মসূচি পালন করেন। তারা বলেন, মনে যা এসেছে আমরা অঙ্কন করছি। সরকারের আগ্রাসনের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ সবদিক থেকেই চলবে। জীবনযাপন ব্যয় বাড়াসহ নানা দাবিতে এই কর্মসূচি চলমান রয়েছে।

এস_খান