• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০১৯, ০৬:০২ পিএম

ব্রেক্সিট ইস্যুতে লেবার পার্টির ৭ এমপি’র দল ত্যাগ

ব্রেক্সিট ইস্যুতে লেবার পার্টির ৭ এমপি’র দল ত্যাগ

 

যুক্তরাজ্যে ব্রেক্সিট নিয়ে বিরোধীদল লেবার পার্টিতে ভাঙন দেখা দিয়েছে। লেবার পার্টির নেতা জেরেমি করবিনের নেতৃত্বের প্রতি অনাস্থা জানিয়ে দল ত্যাগ করেছেন ব্রিটিশ পার্লামেন্টের সাত সদস্য। দলীয় নেতৃত্বে ব্যর্থতার অভিযোগে পদত্যাগ করেছেন দলটির এই সাত এমপি। এই দলত্যাগি এমপিরা হলেন- লুসিয়ানা বার্জার, চুকা উমুন্না, ক্রিস লেসলি, গেভিন শুকের, মাইক গেপস এবং অ্যান কফি।

ব্রেক্সিট প্রশ্নে করবিনের সঙ্গে একমত নন পদত্যাগী সাত লেবার এমপি। পাশাপাশি দলের বর্তমান নেতৃত্বের প্রতি ইহুদি বিদ্বেষের অভিযোগ এনেছেন তারা। পদত্যাগের কারণ ব্যাখ্যা করতে গিয়ে লুসিয়ানা বার্জার বলেন, লেবার পার্টি সাংগঠনিকভাবে ‘ইহুদী বিদ্বেষী’ দলে পরিণত হয়েছে এবং এ দলে থাকতে তিনি ‘লজ্জা পাচ্ছেন’। আর করবিনের দিকে ইংগিত করে ক্রিস লেসলি বলেছেন, “অতি বামরা লেবার পার্টিকে ছিনতাই করে ফেলেছে।”

তাদের পদত্যাগের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে লেবার নেতা করবিন তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, “দলের যে নীতি ২০১৭ সালের নির্বাচনে লাখো মানুষের মধ্যে প্রেরণা জাগাল, সেই নীতির জন্য কাজ করে যেতে তারা ব্যর্থ হলেন।”

লুসিয়ানা বার্জার বলেছেন, পদত্যাগের এই সিদ্ধান্ত খুবই ‘কঠিন আর বেদনাদায়ক’ হলেও এই মুহূর্তে তা জরুরি হয়ে পড়েছিল। “আমরা দেশের বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব করি, আমাদের সবার অতীতও এক রকম নয়। ভিন্ন ভিন্ন প্রজন্মে আমাদের জন্ম হয়েছে। কিন্তু আমরা সবাই একই মূল্যবোধ ধারণ করি।”

আজ থেকে আমরা স্বতন্ত্র এমপিদের একটি নতুন গ্রুপ হিসেবে পার্লামেন্টে বসব।”

এমপি’দের এ দলটি নিজেদেরকে ‘স্বতন্ত্র দল’ বলে দাবি করেছেন। তারা বলেছেন, তারা কোনো নতুন রাজনৈতিক দল গড়ছেন না। কেবল স্বতন্ত্র দল হিসাবে পার্লামেন্টে বসবেন তারা। তবে চুকা উমুন্না বলেছেন, এই পদত্যাগ বৃহত্তর স্বার্থে নেয়া তাদের ‘প্রথম পদক্ষেপ’। একই সঙ্গে তিনি লেবার পার্টির অন্য এমপি এবং পার্লামেন্টের অন্যান্য এমপিদেরও ‘নতুন রাজনীতি তৈরিতে’ তাদের সঙ্গে যোগ দেয়ার আহ্বান জানান। 

রাজনীতিতে পরিবর্তন দরকার বলে উল্লেখ করে তিনি বলেন, তাদের দল নতুন একটি বিকল্প চায়। ৭ এমপি আগামী কয়েকদিনের মধ্যেই বৈঠক করে দায়-দায়িত্ব সব ঠিক করে নেবে বলে জানান ক্রিস লেসলি। 

সূত্র: বিবিসি