• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩, ২০১৯, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩, ২০১৯, ০৭:৩৯ পিএম

বিচারপতি সিনহা সম্পর্কে বক্তব্য যথার্থ : আইনমন্ত্রী

বিচারপতি সিনহা সম্পর্কে বক্তব্য যথার্থ : আইনমন্ত্রী

 

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা জুডিশিয়াল ক্যু করতে চেয়েছিলেন বলে গতকাল যে বক্তব্য দিয়েছিলেন, তা যথার্থ বলে আবারও দাবি করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আজ বুধবার (৩ মার্চ) দুপুরে সচিবালয়ে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। মঙ্গলবার (২ এপ্রিল) সচিবালয়ে একটি অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেছিলেন, এস কে সিনহা দেশের জুডিশিয়াল ব্যবস্থাকে ক্যু করতে চেয়েছিলেন।

দেশে মামলার জট না কমার প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, আমাদের মানসিকতার পরিবর্তন দরকার। বিকল্প নিরোধ পদ্ধতি (এডিআর) এখনো মানুষ সেভাবে গ্রহণ করছে না। এডিআরের ব্যবহার আরও বাড়াতে প্রধান বিচারপতির সঙ্গে আমার কথা হয়েছে।

ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক প্রসঙ্গে আনিসুল হক  বলেন, এটি ছিল আমাদের মধ্যে প্রথম সৌজন্য সাক্ষাৎ। হাইকমিশনারের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল এসেছিল।

মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের আইনি সহযোগী বিনিময়ের জন্য একটি সমঝোতা স্মারক চুক্তি করা আছে। ভারতের ভুপালে একটি প্রশিক্ষণ কেন্দ্র আছে। সেখানে আমাদের দেশ থেকে বিভিন্ন কর্মকর্তারা যান।

তিনি আরও বলেন, নির্বাহী বিভাগ, বিচার বিভাগে হস্তক্ষেপ করেনি, করবেও না। তবে সবাইকে সীমার মধ্যে চলতে হবে। কেউই সীমালঙ্ঘন করবে না।

জুডিশিয়াল ক্যু করার চেষ্টার অপরাধে এসকে সিনহার বিচার হবে কি না- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, জনগনের যখন শক্তি বৃদ্ধি হবে তখন এসব করে কেউ আর পার পাবেন না।

এমএম/এসজেড