• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১২, ২০১৯, ০৩:১২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১২, ২০১৯, ০৩:১২ পিএম

জুলহাস-তনয় হত্যা মামলা

৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল

৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল

জুলহাস-তনয় হত্যাকাণ্ডের ঘটনায় ৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করা হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে জুলহাস-তনয় হত্যা মামলার চার্জশিট দাখিল করা হয়েছে। কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পুলিশের তদন্তকারী এই সংস্থার কর্মকর্তারা জানান, মামলাটির চুলচেরা বিশ্লেষণের পাশাপাশি টেকনিক্যাল কিছু কারণে চার্জশিট দিতে দেরি হয়েছে। এর আগে রাজধানীর কলাবাগানে জুলহাস মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন (চার্জশিট) ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে দাখিলের সর্বশেষ দিন ধার্য ছিল গত বছর ২৪ জুলাই। কিন্তু এ জোড়া হত্যাকাণ্ডের তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারেননি তদন্ত কর্মকর্তা। পরে এ আদালতের বিচারক বেগম মাহমুদা আক্তার গত ৩ সেপ্টেম্বর এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য করেন।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগান লেক সার্কাস এলাকার বাসায় ঢুকে ঢাকার মার্কিন দূতাবাস ও মার্কিন সাহায্য সংস্থা ইউএসএইড-এর কর্মী জুলহাস মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে জঙ্গিরা।

ঘটনার পর অনুসন্ধান করে পুলিশ জানতে পারে, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের একটি শ্লিপার সেল এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। যারা ২০১৩ সাল থেকে রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে ব্লগার, লেখক, প্রকাশক ও ভিন্ন মতাবলম্বীদের টার্গেট করে হত্যা করে আসছিল।

আলোচিত এ জোড়া হত্যাকাণ্ডের পর কলাবাগান থানায় হত্যা ও অস্ত্র আইনে দুটি মামলা দায়ের করা হয়। মামলা দুটি প্রথমে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তদন্ত করলেও এ বছরের শুরু থেকে তা চলে যায় সিটিটিসি’র কাছে। এ হত্যাকাণ্ডের বিভিন্ন পর্যায়ে জড়িত থাকার অভিযোগে পুলিশ পাঁচজনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে তিনজন দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন। আরও তিন-চারজনকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্টরা।

আদালতে দাখিলকৃত চার্জশিটে ৮ জনের নাম রয়েছে বলে সিটিটিসি সূত্রে জানা গেছে।

এইচএম/এসএমএম