• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৪, ২০১৯, ০৫:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৪, ২০১৯, ১১:৪৬ পিএম

‍‘৪০ টাকার ক্যান ১৬০ টাকা‍‍’ ভোক্তার সুরক্ষা কোথায় : হাইকোর্ট

‍‘৪০ টাকার ক্যান ১৬০ টাকা‍‍’ ভোক্তার সুরক্ষা কোথায় : হাইকোর্ট

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ৪০ টাকার কোমল পানীয় স্প্রাইটের ক্যান ১৬০ টাকায় বিক্রির অভিযোগের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট প্রশ্ন তুলে বলেছে, ভোক্তার সুরক্ষা কোথায়? বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এই প্রশ্ন তোলে।

আদালত বলেছে, হোটেল ইন্টারকন্টিনেন্টালে ৪০ টাকার স্প্রাইটের ক্যান আজ ১৬০ টাকা রাখা হচ্ছে, ভবিষ্যতে এ দাম আরও বাড়ানো হবে, সেখানে কোনো সুনির্দিষ্ট নিয়ম নেই। সেক্ষেত্রে ভোক্তার সুরক্ষা কোথায়? ভোক্তার ন্যায্য অধিকার প্রতিফলিত হওয়ার সুযোগ এখানে কোথায়? ভোক্তা অধিকার আইনে করা এক মামলার বিরুদ্ধে হোটেল ইন্টারকন্টিনেন্টালের রিটের শুনানিতে এসব প্রশ্ন তোলে আদালত।

শুনানির সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক। আর ইন্টারকন্টিনেন্টালের পক্ষে ছিলেন আইনজীবী মো. ইউসুফ আলী।

শুনানিতে আইনজীবী ইউসুফ আলী ভারতের আদালতের একটি রায়ের বিষয় তুলে ধরেন আদালতে। যেখানে বলা হয়েছে, ‘হোটেলগুলোর ক্ষেত্রে সুনির্দিষ্ট দাম নির্ধারণ প্রযোজ্য হবে না।’ তখন আদালত আবার প্রশ্ন রেখে বলে, তাহলে এখন থেকে ভোক্তা কীভাবে তার ন্যায্য অধিকার পেতে পারে?

এরপর আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির জ্যেষ্ঠ আইনজীবীদের মতামত শুনতে চান। পাশাপাশি আদালত রিটকারী আইনজীবীকে জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে বিষয়টির ওপর মতামত নেয়ার পরামর্শ দেন।

আদালত আরও বলেন, ভোক্তার অধিকারের বিষয়ে আমরা একটি সুনির্দিষ্ট সমাধান চাই। এ জন্য আগামী ১৯ মে মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ রাখা হলো।

এর আগে ৪০ টাকার স্প্রাইটের ক্যান হোটেল ইন্টারকন্টিনেন্টালে কীভাবে চারগুণ দামে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে -সেই বিষয়ে প্রতিকার চেয়ে ভোক্তা অধিকার আইনে একজন ভোক্তা মামলা করেন। ওই মামলা থেকে রক্ষা পেতে হাইকোর্টে হোটেল ইন্টারকন্টিনেন্টালের পক্ষে তাদের আইনজীবী একটি আবেদন করেন।

ওই মামলার শুনানিতে হাইকোর্ট বলে, কোন নীতিমালা বা আইনের ভিত্তিতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে নির্ধারিত পণ্যের দাম চারগুণ রাখে? সেবার ক্ষেত্রে প্রায়ই বেশি দাম রাখার অভিযোগ পাওয়া যায় নামিদামি হোটেলগুলোর বিরুদ্ধে।

মো. ইউসুফ আলী আদালতের প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি। এরপর হাইকোর্ট হোটেল ইন্টারকন্টিনেন্টাল কর্তৃপক্ষকে দাম বেশি রাখার বিষয়ে জবাব দেয়ার নির্দেশ দেয়।

এমএ/ এফসি