• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৫:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৫:৪৯ পিএম

আরও ৯৩ পণ্যের মান প্রকাশে হাইকোর্টের নির্দেশ

আরও ৯৩ পণ্যের মান প্রকাশে হাইকোর্টের নির্দেশ

অপ্রকাশিত আরও ৯৩টি পণ্যের মান প্রকাশ করতে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মোট ৪০৬টি পণ্যের মধ্যে ৩১৩টির পরীক্ষার ফল প্রকাশ করলেও বাকি ৯৩টির প্রকাশ না করার পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন আদালত।

বৃহস্পতিবার (২৫ মে) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। 

আদেশে এই ফল আগামী ১৬ জুন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

রিটের পক্ষে আদালতে শুনানি করেন- আইনজীবী শিহাব উদ্দিন খান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে ছিলেন- আইনজীবী ফরিদুল ইসলাম, আর বিএসটিআই’র পক্ষে ছিলেন আইনজীবী এম আর হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

শুনানিকালে কনসাস কনজুমার্স সোসাইটির (সিসিএস) পক্ষের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদের একটি আবেদন আদালতে দাখিল করা হয়।

ওই আবেদনে বলা হয়, ৪০৬টি পণ্য থেকে ৩১৩টির পরীক্ষার ফলাফল গত ২ মে প্রকাশ করে বিএসটিআই। কিন্তু এখনও তারা অবশিষ্ট ৯৩টি পণ্যের মান নিয়ে করা পরীক্ষার ফলাফল প্রকাশ করেনি। তাই এই ফলাফল প্রকাশ করার জন্য আদেশ দিয়েছেন হাইকোর্ট। এরপর ওই ৯৩ পণ্য পরীক্ষার ফলাফল আদালতে দাখিলেরও সময় বেঁধে দিয়েছেন আদালত।

পরে কনসাস কনজুমার্স সোসাইটির (সিসিএস) পক্ষের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ জানান, বিএসটিআই ৪০৬টি পণ্যের মান পরীক্ষা করে ৩১৩টির ফলাফল প্রকাশ করেছে। কিন্ত এর সঙ্গে আরও ৯৩টি পণ্য পরীক্ষার ফলাফল প্রকাশ না করায় আমরা ওই পণ্যগুলোর মান ভালো না মন্দ তা জানতে পারছি না। এ নিয়ে জনগণের মনে প্রশ্ন উঠতে পারে, যার কারণে এ বিষয়ে আদালতে আবেদন জানিয়েছিলাম, যাতে তা প্রকাশ করা হয়।

গত ১২ মে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় প্রমাণিত বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে দ্রুত প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে এ নির্দেশ পালন করে ১০দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত। পাশাপাশি পণ্যগুলোর বিষয়ে যথাযথ আইন অনুসারে তা নিষ্পত্তি করার নির্দেশ দেয়া হয়। এ ছাড়া সংশ্লিষ্ট ভেজাল পণ্যের মানোন্নয়ন না হওয়া পর্যন্ত তা উৎপাদন ও বাজারজাত বন্ধ রাখার নির্দেশ দেন আদালত। কিন্তু আদালতের সে আদেশ প্রতিপালন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেন হাইকোর্ট।
এমএ/বিএস