• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ০৫:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ০৫:৪৮ পিএম

দুদক থেকে দুর্নীতিবাজ ক্যান্সার বাদ দিন : হাইকোর্ট

দুদক থেকে দুর্নীতিবাজ ক্যান্সার বাদ দিন : হাইকোর্ট

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) উদ্দেশ্য করে হাইকোর্ট বলেছেন, দুদক থেকে দুর্নীতিবাজ ক্যান্সার বাদ দিন। আমরা দুদককে স্বচ্ছ দেখতে চাই। তারা (দুদক) আরও শক্তিশালী হোক, আমরা সেটা চাই। দুর্নীতিবাজদের জায়গা এটি নয়। প্রধানমন্ত্রী বলেছেন, মাদক সন্ত্রাস, দুর্নীতিবাজ- এরা জাতীয় শত্রু, যারা ভালো কাজ করবে, তাদের পুরস্কৃত করবেন।

রাষ্ট্রায়ত্ত্ব সোনালী ব্যাংকের ঋণ-সংক্রান্ত মামলার ভুল আসামি জাহালমের কারাবাসের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে প্রতিবেদন চেয়ে এসব কথা বলেন হাইকোর্ট। আদালত  আগামী ১১ জুলাইয়ের মধ্যে এ প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। ওই দিন এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

ভুল আসামি হয়ে সাজা খাটা জাহালমের মামলার শুনানিতে বৃহস্পতিবার (২৭ জুন) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসব মন্তব্য করার পর পরবর্তী দিন ঠিক করে আদেশ দেন।

এ সময় জাহালম আদালতে উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। জাহালমের পক্ষে ছিলেন অমিত দাশগুপ্ত এবং দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

এ ছাড়া জাহালমের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভ্যন্তরীণ প্রতিবেদন আগামী ১১ জুলাইয়ের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওই দিন এ বিষয়ে পরবর্তী শুনানি হবে বলে জানান আদালত।

এর আগে গত ১৩ মে জাহালমের বিরুদ্ধে ব্যাংকঋণ জালিয়াতির ৩৩ মামলার এফআইআর, চার্জশিট, সম্পূরক চার্জশিট এবং ব্যাংকের এ সংক্রান্ত নথিপত্র দাখিল করতে দুদককে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় টাঙ্গাইলের পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে মামলা করে দুদক। পরে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি জাহালমকে গ্রেফতার করা হয়। অন্যের অপরাধে তিন বছর জেলে থাকা জাহালমকে নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি হাইকোর্টের নজরে আনা হলে গত ৩ ফেব্রুয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে জাহালমকে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট।

ওই আদেশের কয়েক ঘণ্টা পরই গাজীপুর কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান জাহালম। এরপর গত ৬ মার্চ জাহালমকে ২৬ মামলায় ভুল আসামি করে অভিযোগপত্র দাখিলের যাবতীয় নথি তলব করেন হাইকোর্ট।

এমএ/বিএস