• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৯, ২০১৯, ০৯:২৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০১৯, ০৯:২৮ পিএম

ঢাকার কারাগারের ভিআইপি সেলে সিলেটের ডিআইজি পার্থ

ঢাকার কারাগারের ভিআইপি সেলে সিলেটের ডিআইজি পার্থ


আশি লাখ টাকাসহ গ্রেফতার সিলেট বিভাগের ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল বণিককে কারাগারে ডিভিশন দেয়া হয়েছে। তাকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয়  কারাগারে ভিআইপি সেলে রাখা হয়েছে। প্রথম শ্রেনীর বন্দির মর্যাদা দেয়া হচ্ছে তাকে। সে অনুযায়ী কারাবন্দি  ডিআইজি প্রিজন্স পার্থকে সুযোগ সুবিধা দেয়া হচ্ছে।

এ বিষয়ে ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন্স টিপু সুলতান দৈনিক জাগরণকে জানান, জেলকোড অনুযায়ী কারাবন্দি সিলেট বিভাগের ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল বনিককে কারাগারে ভিআইপি সেলে রাখা হয়েছে। কারাবিধি অনুযায়ী তিনি প্রথম শ্রেনীর বন্দি হিসেবে সুযোগ সুবিধা পাবেন। তিনি সুস্থ এবং ভালো আছেন বল জানান টিপু সুলতান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পার্থের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার প্রক্রিয়া চলছে। হলেই জানতে পারবেন। বিকেল সাড়ে ৫টায় পার্থকে সর্তক পাহারায় কেরানীগঞ্জের তেঘরিয়ায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। সেখানে প্রধান ফটকে আগে থেকে থাকা স্বজনরা পার্থ এর সঙ্গে দেখা করেন। তাকে ব্যবহারিক সামগ্রী ও শুকনো খাবার দেন।

প্রসঙ্গত, গতকাল বিকেলে ক্ষমতার অপব্যবহার ও অবৈধ অর্থ উপার্জন এবং মানিলন্ডারিং মামলায় ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল বণিককে জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানো হয়। এর আগে তাকে সিএমএম আদালতে নেয়া হয়। আইনজীবির মাধ্যমে পার্থের জামিনের আবেদন করা হয়। আদালতে বিচারক তার জামিনের আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

৮০ লাখ টাকাসহ আটক চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাবেক ডিআইজি প্রিজন ও বর্তমানে সিলেটের কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলা নং ১৫। দুদকের সহকারী পরিচালক সালাউদ্দীন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। সোমবার (২৯ জুলাই) দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, পার্থের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে অবৈধ অর্থ অর্জনের বিষয় তুলে মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, রোববার (২৮ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের পরিচালক মুহাম্মদ ইউছুফের নেতৃত্বে পার্থ গোপাল বণিককে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ঘুষ ও দুর্নীতির কয়েক লাখ নগদ টাকা তার বাসায় রয়েছে- এমন তথ্যের ভিত্তিতে অভিযুক্তকে সঙ্গে নিয়ে তার হাতিরপুলের ভূতের গলির বাসায় অভিযান চালানো হয়। এসময় নগদ ৮০ লাখ টাকা উদ্ধার করা হয়। যদিও, পার্থ গোপাল বণিক দাবি করেছেন, ৮০ লাখ টাকা তার বৈধ আয় থেকে অর্জিত। এর মধ্যে ৩০ লাখ টাকা শ্বাশুড়ি দিয়েছেন। বাকি ৫০ লাখ তার সারাজীবনের জমানো টাকা।

এইচ এম/এসজেড

আরও পড়ুন