• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ০৬:৪০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০৬:৪০ পিএম

প্রাণ-ফার্মফ্রেশ দুধ উৎপাদনেও বাধা নেই

প্রাণ-ফার্মফ্রেশ দুধ উৎপাদনেও বাধা নেই

মিল্ক ভিটার পর পাস্তুরিত তরল দুধ প্রাণ ও ফার্মফ্রেশ উৎপাদন এবং বিক্রিতে নিষেধাজ্ঞা স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৩০ জুলাই) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন।
 
আইনজীবীরা বলেছেন এর ফলে মিল্ক ভিটার পর এবার বাজারে প্রাণ ও ফার্মফ্রেশ দুধ বিক্রিতে আপাতত কোনো বাধা রইল না। মিল্ক ভিটার ওপর থাকা এই নিষেধাজ্ঞা গতকাল তুলে নিয়েছেন একই আদালত।   

এই তিনটি কোম্পানিসহ বিএসটিআই অনুমোদিত ১৪টি কোম্পানির সবগুলোকেই পাঁচ সপ্তাহ পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রি বন্ধ রাখতে বলেছিলেন হাইকোর্টের একটি বেঞ্চ।

প্রাণ ও ফার্মফ্রেশের পক্ষে চেম্বার আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মুরাদ রেজা।

এর আগে সোমবার মিল্ক ভিটার ক্ষেত্রেও হাইকোর্টের নিষেধাজ্ঞা চেম্বার আদালত আট সপ্তাহের জন্য স্থগিত করেন।

মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ রোববার (২৮ জুলাই) থেকে উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহের জন্য বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে বাজারে থাকা এসব দুধ কেনা-বেচায় সতর্ক থাকতেও বলেন আদালত। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

গত ১৪ জুলাই এক আদেশে বিএসটিআইয়ের লাইসেন্সধারী সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কি না, তা এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে চারটি ল্যাবকে নির্দেশ দেন হাইকোর্ট।

এমএ/বিএস 
 

আরও পড়ুন