• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৭, ২০১৯, ১০:৪০ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৭, ২০১৯, ১০:৪০ এএম

বিচার বিভাগ শিশুর প্রতি সংবেদনশীল : প্রধান বিচারপতি

বিচার বিভাগ শিশুর প্রতি সংবেদনশীল : প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বাংলাদেশের বিচার বিভাগ সব সময় নারী ও শিশুর প্রতি সংবেদনশীল। দেশের উচ্চ আদালত শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নারীর প্রতি যৌন হয়রানি রোধ এবং এ ধরনের অপরাধের বিচারের সম্ভাব্য প্রাতিষ্ঠানিক পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিয়েছে। এটা প্রত্যাশিত যে দেশের সব প্রতিষ্ঠান উচ্চ আদালতের নির্দেশনা অনুসরণ করবে।

সোমবার (২৬ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘নারীর প্রতি সহিংসতা রোধ : জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষিত’ শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাউথ এশিয়ান ল’ইয়াস ফোরাম (এসএএলএফ) এ সম্মেলনের আয়োজন করে। সংগঠনের সভাপতি শেখ সালাহউদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।

প্রধান বিচারপতি বলেন, নারী ও শিশুর প্রতি যথাযথ সম্মান এবং তাদের প্রতি সহিংসতা কমাতে না পারলে সত্যিকারের শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক সমাজ হবে না। আমাদের সম্মিলিত চেষ্টা ন্যায় বিচারপ্রাপ্তি ও আইনের শাসনের পথ সুগম করতে পারে। মনে রাখতে হবে, কোথাও অবিচার করা হলে তা সবখানের ন্যায়বিচারের জন্য হুমকি।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বিচারপতি নাইমা হায়দার। এছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ, বারের সম্পাদক  এ এম মাহবুব উদ্দিন খোকন এবং সাবেক দুই সম্পাদক বশির আহমেদ ও মোমতাজ উদ্দিন মেহেদী প্রমুখ বক্তব্য রাখেন।

এমএ /বিএস