• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২২, ২০১৯, ০১:২০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২২, ২০১৯, ০১:২০ পিএম

গাড়ির কালো ধোঁয়া বন্ধ করতে পুলিশকে আইনজীবীর চিঠি

গাড়ির কালো ধোঁয়া বন্ধ করতে পুলিশকে আইনজীবীর চিঠি
ফাইল ছবি

কালো ধোঁয়া ছড়ানো গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ ( বিআরটিএ) এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারসহ সংশ্লিষ্টদের চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। 

চিঠিতে তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানের অন্তত ২২টি গাড়ির তথ্যও দিয়েছেন। নিজ চোখে দেখা যে গাড়িগুলো থেকে কালো ধোঁয়া বের হচ্ছে সেই গাড়িগুলোর নম্বরসহ চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

মঙ্গলবার (২২ অক্টোবর) সাংবাদিকদের নিজেই এই তথ্য জানান মনজিল মোরসেদ। 

তিনি বলেন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, পরিবেশ অধিদপ্তর, ঢাকা মহানগর পুলিশ কমিশনার ও অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) বরাবর এ চিঠি দেয়া হয়েছে।

আইনজীবী জানান-   চিঠিতে বলা হয়, ঢাকা শহরে চলাচলকারী নিম্নোক্ত (২২টি গাড়ি) গাড়িগুলো থেকে কালো ধোঁয়া ছড়াচ্ছে, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এবং মানুষের স্বাস্থ্য ঝুঁকির অন্যতম কারণ। বেশ কিছুদিন থেকে রাস্তায় চলাচলের সময় যে সব গাড়ি কালো ধোঁয়া ছড়াচ্ছে তা পর্যবেক্ষণ করে গাড়ির নাম, নম্বর ও ঘটনার সময় উল্লেখ করে যথাযথ আইনগত পদক্ষেপের জন্য দাখিল করা হয়। 

চিঠিতে দেখা যায়, ৮ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত রাজধানীর সায়েন্সল্যাব, বনানী ফ্লাইওভার, ঢাকা কলেজ, বাটা সিগন্যাল, টিচার্স ট্রেনিং কলেজ, ল্যাব এইড হাসপাতাল, আসাদগেট, শ্যামলী, উত্তরা, ধানমন্ডি ৩২ এর সামনে মিরপুর রোড, কলাবাগান, আর্মি গলফ ক্লাব, রিজেন্সি হোটেল, র‌্যাডিসনের সামনে এবং জাহাঙ্গীর গেট মোড়ে এসব গাড়ি পর্যবেক্ষণ করা হয়।

এমএ/বিএস