• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০১৯, ০২:০৫ পিএম

সাবেক হুইপ শহীদুলকে আত্মসমর্পণের নির্দেশ

সাবেক হুইপ শহীদুলকে আত্মসমর্পণের নির্দেশ
বিএনপি আমলের জাতীয় সংসদের সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামাল

বিএনপি আমলের জাতীয় সংসদের সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালকে এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। 

আদেশে দুদকের করা তিন মামলায় তাকে অব্যাহতি দেয়ার আদেশ কেন বাতিল ঘোষণা করা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছে হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন এই তথ্য নিশ্চিত করেছেন।    

নিম্ন আদালতের দেয়া অব্যাহতির আদেশ বাতিল চেয়ে দুদকের করা আবেদনের শুনানি নিয়ে এই আদেশ দেয় আদালত।   

আদালতে আজ দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী শফিক আহমেদ ও আইনজীবী এম কে রহমান।

পরে আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের জানান, এক মামলায় তাকে আত্মসমর্পণের নির্দেশ বুধবার দেয়া হয়েছিল। বৃহস্পতিবার আরও তিন মামলায় চার সপ্তাহের রুল জারি করে নোটিশপ্রাপ্তির এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হলো।

তিনি আরও জানান, বরিশাল বিভাগীয় স্পেশাল জজ গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানি শেষে তাকে একই ধরনের মোট ২০টি মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন। এর মধ্যে এখন পর্যন্ত মোট চার মামলায় তার অব্যাহতির আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে দুদক।

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক জানান, বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ২০০৬-২০০৭ অর্থবছরে বরাদ্দ ত্রাণের ৩০ টন চাল আত্মসাৎ করার অভিযোগে দুদকের সহকারী পরিচালক আবদুর রহিম জোয়ার্দার বাদী হয়ে ২০০৯ সালে ২৫ জুন বানারীপাড়া থানায় তিনটি মামলা করেন। পরে দুদকের সহকারী পরিচালক মো. ওয়াজেদ আলী গাজী তদন্ত করে ২০১২ সালে গত ১ আগস্ট সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালসহ প্রত্যেক মামলায় দু-জন করে আসামি শ্রেণিভুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন।

এমএ/টিএফ

আরও পড়ুন