• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২০, ১১:২০ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৬, ২০২০, ১১:২১ এএম

মীর নাসির ও তার ছেলেকে আত্মসমর্পণের নির্দেশ

মীর নাসির ও তার ছেলেকে আত্মসমর্পণের নির্দেশ

বিএনপি নেতা মীর নাসির ও তার ছেলে মীর হেলালকে ৩ মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়ে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। তারা দু’জনই দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত।

সোমবার (৬ জানুয়ারি) বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের সাজা বহাল রেখে এ রায় প্রকাশ করেন।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ১৫৯ পৃষ্ঠার রায়ে বলা হয়, এ দু’জন দুর্নীতি মামলায় তাদের বিরুদ্ধে আনা অভিযোগ খণ্ডাতে পারেনি। কাজেই তাদের সাজা বহাল রাখা যুক্তিযুক্ত হবে।

এর আগে, গত ১৯ নভেম্বর বিএনপি নেতা মীর মোহাম্মদ নাসির উদ্দিনের ১৩ বছর ও তার ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের ৩ বছরের সাজা বহাল রাখেন হাইকোর্ট। আদালতে আবেদনের পক্ষে ছিলেন মো. আসাদুজ্জামান। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

২০০৭ সালের ৬ মার্চ অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাসির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে গুলশান থানায় দুদক মামলা করে। এ মামলায় বিশেষ জজ আদালত একই বছরের ৪ জুলাই এক রায়ে মীর নাসির উদ্দিনকে ১৩ বছর এবং মীর হেলালকে ৩ বছরের কারাদণ্ড দেন।

এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে পৃথক দুটি আপিল করেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাসিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে দুদক আপিল আবেদন করে। ২০১৪ সালের ০৪ জুলাই বৃহস্পতিবার দুদকের আবেদন মঞ্জুর করে রায় দেন আপিল বিভাগ।

রায়ে মীর মোহাম্মদ নাসির উদ্দিন ও তার ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দুর্নীতি মামলায় খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন। একই সঙ্গে মামলার আপিল আবেদন পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেওয়া হয়। সে অনুসারে হাইকোর্টে ওই আপিল দুটির পুনরায় শুনানি হয়।

এমএ/একেএস