• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: মে ২৭, ২০২০, ০৪:২১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৭, ২০২০, ০৪:২১ পিএম

সরকারকে নোটিশ

গর্ভবতী মায়েদের চিকিৎসা নিশ্চিতের দাবি

জাগরণ প্রতিবেদক
গর্ভবতী মায়েদের চিকিৎসা নিশ্চিতের দাবি

চলমান করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। একইসঙ্গে দেশের অধিকাংশ হাসপাতালে করোনা শনাক্তে করোনা ইউনিট চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

বুধবার (২৭ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ জনস্বার্থে এ আইনি নোটিশ পাঠিয়েছেন।

নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ের অগ্রগতি জানাতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন নোটিশকারী আইনজীবী।

ই-মেইলের মাধ্যমে নোটিশ পাঠানো হয়েছে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআর মহাপরিচালক, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালককে।

নোটিশে বলা হয়েছে, মঙ্গলবার (২৬ মে) গাইবান্ধা সাদুল্লাপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেয়া প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেছেন। এছাড়া ভর্তি না করায় গত ৪ মে  সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর সন্তান জন্ম দেন এক নারী। এরকম বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত ওইসব প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি না নেয়ায় হাসপাতাল ফটকের সামনে কখনও ভ্যানের ওপর সন্তান প্রসব হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে দেশের স্বাস্থ্যখাতের সার্বিক অবস্থা। এ অবস্থায় গর্ভবতী মায়েদের সু-চিকিৎসা নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

দেশের অধিকাংশ হাসপাতালে করোনার ইউনিট চালু করতে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে নোটিশে।

এসএমএম