• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ০৮:৩২ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ০৯:০৫ এএম

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আযহা ১১ আগস্ট

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আযহা ১১ আগস্ট

সৌদি আরব, আরব আমিরাত ও কাতারসহ মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোতে পবিত্র ঈদুল আযহা পালিত হবে আগামী ১১ আগস্ট।

বৃহস্পতিবার (১ আগস্ট) এই তথ্য জানিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। এছাড়া অন্যান্য মুসলিম রাষ্ট্রগুলোর জাতীয় চাঁদ দেখা কমিটিও (আল হিলাল কমিটি) একই তথ্য নিশ্চিত করেছে। স্থানীয় সন্ধ্যা, মাগরিবের নামাজ শেষে এক বৈঠকে এ তথ্য জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সূত্র- লাইফস্টাইল.কম
 
সৌদি আরবের রাজ পরিবারের পক্ষ থেকে ‘আল হারামাইন’-এর এক টুইটার পোস্টের মাধ্যমে জানানো হয়, আরবি জিলহজ্ব মাসের চাঁদ দেখা যাওয়ার প্রেক্ষিতে ইংরেজি ২ আগস্ট (শুক্রবার) আরবি পবিত্র জিলহজ্ব মাসের প্রথম দিন। অর্থাৎ সে হিসেবে আগামী ১১ আগস্ট (রোববার) পবিত্র জিলহজ্ব মাসের ১০ তারিখ অনুসারে পবিত্র ঈদুল আযহা পালিত হবে। আর ১০ আগস্ট থেকে শুরু হবে হজের মূল আনুষ্ঠানিকতা।

এদিকে বাংলাদেশে পবিত্র ঈদুল আযহার তারিখ নির্ধারণের লক্ষ্যে শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যা সোয়া সাতটার দিকে বায়তুল মোকাররম ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এমন তথ্যই প্রকাশ করেছে বাসস (বাংলাদেশ সংবাদ সংস্থা)।

সভায় ১৪৪০ হিজরি সনের জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাড. শেখ মো.আব্দুল্লাহ।

দেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে সেটি টেলিফোন নম্বর : ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭, ৯৫৫৯৪৯৩ ও ফ্যাক্স নম্বর ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ কিংবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

এসকে/টিএফ

আরও পড়ুন