• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০১৯, ০৩:০৩ পিএম

ঢাকা সিটি নির্বাচন অপূর্ণাঙ্গ : মাহবুব তালুকদার

ঢাকা সিটি নির্বাচন অপূর্ণাঙ্গ : মাহবুব তালুকদার
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার-ফাইল ছবি

 

ঢাকা সিটি করপোরোশনের নির্বাচনকে 'অপূর্ণাঙ্গ নির্বাচন' বলে আখ্যায়িত করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে নিজ দফতরে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ঢাকা সিটি কর্পোরেশনের এই নির্বাচন অপূর্ণাঙ্গ নির্বাচন। এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যারা নির্বাচিত হবেন তারা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। এ জন্যই আমি এটাকে অপূর্ণাঙ্গ নির্বাচন বলেছি।

মাহবুব তালুকদার বলেন, রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দলগুলো এতে অংশগ্রহণ না করায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দেখা যায় না।

মগবাজারের ইস্পাহানি স্কুল ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন জানিয়ে এই নির্বাচন কমিশনার বলেন, সরকারদলীয় মেয়র পদের পোলিং এজেন্ট ছাড়া আর কোনো প্রার্থীর পোলিং এজেন্ট সেখানে ছিলেন না। সকাল ৮ টা থেকে ১০ টা পর্যন্ত মগবাজারে অবস্থিত পাঁচটি ভোটকেন্দ্রে মাত্র ৩৮৫ জন ভোট দিয়েছেন। এই পাঁচটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৪১৩ জন।

তিনি বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও আইনগতভাবে হতে হবে। কোন প্রকার পক্ষপাতিত্ব বা শিথিলতা সহ্য করা হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটারদের আসা যাওয়ার পথে পূর্ণ নিরাপত্তা দেবে। ভোটারগণ নিজেদের ইচ্ছা অনুযায়ী ভোট দেবেন। রাজনৈতিক অবস্থা যাই হোক না কেন, নির্বাচনি ব্যবস্থা যেন তাতে প্রভাবিত না হয় এটাই প্রত্যাশা।       

হাশা/সাইসে