• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১০, ২০১৯, ০৩:৪৪ পিএম

নিরাপত্তাবলয়ে ঢাবি ক্যাম্পাস

গুরুত্বপূর্ণ স্থানে ১১৩ সিসি ক্যামেরা

গুরুত্বপূর্ণ স্থানে ১১৩ সিসি ক্যামেরা
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) -ছবি: কাশেম হারুন


দীর্ঘ ২৮ বছর পর বহুল প্রত্যাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের নির্বাচন হতে যাচ্ছে আগামীকাল সোমবার। নির্বাচন ঘিরে ঢাবি ক্যাম্পাসে নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। ক্যাম্পাসের আশপাশের প্রতিটি সড়কের মোড়ে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি একাধিক গোয়েন্দা সংস্থার লোকজনও। রয়েছে মোড়ে মোড়ে রায়ট কার, এপিসি, জলকামান, দমকল বাহিনী। সতর্ক অবস্থায় রাখা হয়েছে র‌্যাব ও দাঙ্গা পুলিশ। এর অংশ হিসেবে ক্যাম্পাসে নিরাপত্তায় বিভিন্ন ভোটকেন্দ্র ও গুরুত্বপূর্ণ স্থানে ১১৩টি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামরা থাকছে।

একাধিক গোয়েন্দা সংস্থার কর্মকর্তা বলেছেন, নির্বাচনকে ঘিরে ঢাবি ক্যাম্পাস উচ্ছ্বাস যেমন বইছে, তেমনি আছে শঙ্কাও। যদিও নির্বাচনকে ঘিরে নিরাপত্তা জোরদারে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্যাম্পাসে নিরাপত্তায় বিভিন্ন ভোটকেন্দ্রের স্পর্শকাতর এলাকায় ১১৩টি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামরা স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী।

- ফাইল ছবি

তিনি বলেন, ক্যাম্পাসের ৭টি স্পটে তল্লাশি করবে পুলিশ। স্পটগুলো হলো- শাহবাগ, নীলক্ষেত, পলাশী, জগন্নাথ হল ক্রসিং, রুমানা ক্রসিং, শহিদুল্লাহ হল ক্রসিং ও হাইকোর্ট ক্রসিং। ইলেকট্রনিক মিডিয়ার চারজন ও প্রিন্ট মিডিয়ার একজন ক্যামেরাম্যান ও দুইজন সাংবাদিক ডিউটি পাস সাপেক্ষে ভেতরে প্রবেশ করতে পারবেন বলে জানান প্রক্টর।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, নির্বাচনের আগের দিন অর্থাৎ আজ সন্ধ্যা ৬টা থেকে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়ান থাকবে। সেই সঙ্গে সাদা পোশাকে বিপুল সংখ্যক পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিয়োজিত থাকবেন।

ড. গোলাম রাব্বানী বলেন, আমরা সুষ্ঠুভাবে নির্বাচনের জন্য যা যা করা প্রয়োজন সেটাই করব, কেউ যাতে পরিবেশ নষ্ট করতে না পারে। সেজন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সেটা আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। পাশাপাশি ওই সময় থেকে পরের দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত বহিরাগতদের চলাফেরা ও স্টিকারবিহীন গাড়ি চলতে পারবে না।

প্রক্টর আরো বলেন, ভোটার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারের সদস্য ও কর্তব্যরত ব্যক্তিরা ছাড়া ক্যাম্পাসে কেউ অবস্থান করতে পারবে না। এমন কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

-ফাইল ছবি

হলে যারা ভোটার নয়, তারা থাকতে পারবে না উল্লেখ করে অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, হলগুলোতে শুধু ভোটাররাই থাকবে। হলের প্রভোস্ট, আবাসিক শিক্ষকরা সেটি নিশ্চিত করবেন। প্রয়োজনে অভিযানও চালানো হতে পারে।

এদিকে, নির্বাচন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে সাধারণ মানুষ ও যানবাহন প্রবেশের ক্ষেত্রে আজ  সন্ধ্যা থেকে ২৪ ঘণ্টার কড়াকড়ি আরোপ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গতকাল শনিবার ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, আজ (১০ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে নির্বাচনের দিন সোমবার (১১ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ ঢাবি এলাকায় প্রবেশ করতে পারবে না। আর যান চলাচলের ক্ষেত্রে শুধু অনুমোদিত স্টিকারযুক্ত গাড়ি ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে। এছাড়া ঢাবির শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের প্রবেশের জন্য আগে থেকে পাস সংগ্রহের অনুরোধ জানান ডিএমপি কমিশনার। ভেতরে কিছু অনুমোদিত রিকশা থাকবে, সেগুলোতে চড়ে চলাচল করা যাবে।

এইচ এম/বিএস/টিএফ