• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০১৯, ০২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৬, ২০১৯, ০৮:৪৯ পিএম

উপাচার্যের অপসারণ দাবি

ববির আমরণ অনশনরত ১৬ শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ

ববির আমরণ অনশনরত ১৬ শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হকে’র অপসারণ দাবিতে টানা তৃতীয় দিনের মত শিক্ষক ও শিক্ষার্থীদের আমরণ অনশন কর্মসূচি চলছে।

বুধবার (২৪ এপ্রিল) থেকে শুরু হওয়া এ অনশন কর্মসূচিতে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল পর্যন্ত শিক্ষকসহ ১৬ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। যার মধ্যে দু’জন শিক্ষক ও ৩ জন শিক্ষার্থীকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ভর্তি করা হয়।

শুক্রবার সকালে হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি করা তিন শিক্ষার্থী হলো- লোক প্রশাসন ৬ষ্ঠ ব্যাচের ছাত্র মারুফ, অর্থনীতি ৬ষ্ঠ ব্যাচের রাদেশ ও বোটানিক ৬ষ্ঠ ব্যাচের ছাত্র আনোয়ার হোসেন। এর আগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুই শিক্ষককে হাসপাতালে ভর্তি করা হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি লোকমান হোসেন জানান, ভিসি’র অপসারণ দাবিতে গত বুধবার সকাল ১১টা থেকে তাদের আমরণ অনশন কর্মসূচি শুরু হয়। যা আজ পর্যন্ত অব্যহত রয়েছে। তাছাড়া আন্দোলনের তিন দিনে শিক্ষকসহ ১৬ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। এর মধ্যে ৫ জনকে হাসপাতালে ভর্তি করা হলেও বাকিদের চিকিৎসকদের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অনশনস্থলেই স্যালাইন পুশ করাসহ প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে।

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া জানান, শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও অনশন কর্মসূচি পালন করছেন। তাদের ৮ দফা দাবির পাশাপাশি ভিসি’র অপসারণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। তাছাড়া আন্দোলনের অংশ হিসেবে এরই মধ্যে শিক্ষক সমিতির আহ্বানে ৫৬ জন শিক্ষক ও কর্মকর্তা তাদের প্রশাসনিক বিভিন্ন পদ থেকে পদত্যাগ করেছেন।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলন ও অনশন কর্মসূচি নিয়ে সামাজিক যোগাযোগ ফেসবুকে নেতিবাচক মন্তব্য পোষ্ট করায় বরিশাল বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাঈদ আসাদকে ক্লোজড করে পুলিশ লাইন্সএ সংযুক্ত করা হয়েছে। যদিও পুলিশের দাবি প্রশাসনিক কারণে তাকে সরিয়ে নেয়া হয়েছে।

উল্লেখ্য, ‘রাজাকারের বাচ্চা বলে গালি দেয়ায় প্রতিবাদে গত ২৬ মার্চ থেকে ভিসির পদত্যাগ দাবিকে আন্দোলন কর্মসূচি পালন করে আসছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরবর্তীতে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করে ৮ দফাসহ  ভিসি’র পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষকদের একাংশ। সবশেষ গত ২৪ এপ্রিল থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যানারে ভিসি’র অপসারণ দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালণ করা হচ্ছে।

এসসি/