• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০১৯, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০১৯, ০৯:৪০ পিএম

সড়ক পরিবহন আইন কার্যকরে হাইকোর্টের রুল

সড়ক পরিবহন আইন কার্যকরে হাইকোর্টের রুল

‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের ব্যর্থতা, নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার (২৮ এপ্রিল) এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী রাণী সাহা ও পূরবী রানী শর্মা।

মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, জনপ্রশাসনসচিব, আইনসচিব (লেজিসলেটিভ বিভাগ), সংসদসচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব ও স্বরাষ্ট্রসচিবকে ২ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ভারপ্রাপ্ত সম্পাদক আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া ও আইনজীবী রিপন বাড়ৈ গত বুধবার (২৪ এপ্রিল) রিট আবেদনটি করেন।

গত ১০ এপ্রিল আইনটি কার্যকর করতে ৭ দিনের মধ্যে গেজেট প্রকাশ করতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সরকারের আট সচিবকে উকিল নোটিশ দেওয়া হয়েছিল।

এমএ/একেএস