• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৮, ২০১৯, ০৫:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০১৯, ০৫:৪৮ পিএম

থানা থেকে অস্ত্র উধাও, এএসআই সাময়িক বরখাস্ত

থানা থেকে অস্ত্র উধাও, এএসআই সাময়িক বরখাস্ত


রাজধানীর শাহবাগ থানা কম্পাউন্ড থেকে সরকারি পিস্তল ও ১৬ রাউন্ড গুলি উধাও হয়ে যাওয়ার ঘটনায় ওই থানার এএসআই হিমাংশু সাহাকে চাকুরী থেকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। হিমাংশু সাহার নামে বরাদ্দ ছিল অস্ত্রটি। এ অস্ত্র গুলির সন্ধানে নেমেছে পুলিশ। আজ বিকেল পর্যন্ত উধাও হয়ে যাওয়া অস্ত্র গুলির সন্ধান পায়নি পুলিশ। এ ঘটনায় তদন্তে নেমেছে পুলিশের একাধিক বিভাগ।

আজ বুধবার শাহবাগ থানার ওসি আবুল হাসান জানান, চুরি হওয়া বা খোয়া যাওয়া অস্ত্র ও গুলি উদ্ধারে নানামুখী তৎপরতা চালানো হচ্ছে। শিগগিরই চুরিতে জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনা সম্ভব হবে। এরই মধ্যে বেশ কয়েকটি অভিযান চালানো হযেছে। সিসি ক্যামেরা দেখে একজনকে সন্দেহ করা হচ্ছে। সন্দেহজনক ওই যুবককে ধরতে পুলিশের একাধিক সংস্থা কাজ করছে।

ডিএমপির রমনা বিভাগের উপ কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার জানান, দিনের বেলায় অস্ত্র খোয়া যাওয়া অস্বাভাবিক। এ নিয়ে তদন্ত চলছে। এ ঘটনায় একটি মামলা হয়েছে। বিষয়টি নিয়ে পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশও তদন্ত শুরু করছে। আর গাফিলতির দায়ে শাহবাগ থানার এএসআই হিমাংশু সাহাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অস্ত্র খোয়া যাওয়ার বিষয়ে থানার ভেতরের কেউ জড়িত আছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

শাহবাগ থানা সূত্রে জানা যায়, গত রোববার দুপুরে থানার ভেতরে থাকা বিশ্রাম কক্ষ থেকে ওই পিস্তল ও ১৬ রাউন্ড গুলি চুরি হয়। এএসআই হিমাংশু ওইদিন ডিউটি শেষ করে এসে বিশ্বাম কক্ষে প্রবেশ করেন। এর কিছুক্ষণ পরই জানা যায়, এএসআই হিমাংশু সাহার পিস্তল ও গুলি পাওয়া যাচ্ছে না। থানায় সম্ভাব্য সব জায়গায় খুজেঁও অস্ত্র আর গুলির খোঁজ মেলেনি।

এবিষয়ে থানার সিসিটিভি ফুটেজ থেকে দেখা যায়, একজন দাঁড়িওয়ালা অপরিচিত যুবক থানায় প্রবেশ করেই বিশ্বাম কক্ষের দিকে যায়। মাত্র তিন মিনিটের মধ্যেই আবার বেরিয়ে যায়। ওই যুবকের পরনে ছিল ধূসর রংয়ের প্যান্ট ও সাদা শার্ট। পিঠে একটি ব্যাগও ঝোলানো ছিল।

এর আগে গত বছরের ১১ জানুয়ারি ডিএমপির ট্রাফিক বিভাগের পশ্চিম জোনে কর্মরত সার্জেন্ট মামুনুর রশীদ ও সোহেল রানার দুটি পিস্তল ও ৩২ রাউন্ড গুলি চুরি হয়। মিরপুরের মধ্য পীরেরবাগ ঝিলপাড়ের ২৯৯/৯/১ এ নম্বর বাড়ির চতুর্থ তলার জানালার গ্রিল কেটে ট্র্যাঙ্ক থেকে ওই অস্ত্র নিয়ে যায় দুর্বৃত্তরা। গত ১৯ মার্চ পীরেরবাগে ওই অস্ত্র উদ্ধার করতে গিয়ে গুলিতে মারা যান ডিবির পরিদর্শক জালাল উদ্দিন। এই হত্যাকান্ডে জড়িত হাসান ২৩ মার্চ মিরপুরে ডিবির সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় বলে গোয়েন্দা কর্মকর্তা মশিউর রহমান জানান।

এইচ এম/এসজেড