• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৯, ২০১৯, ০৫:০০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৯, ২০১৯, ১১:০৫ পিএম

পাঁচ দশকের মধ্যেই হারিয়ে যাবে ‘সুন্দরবনের রাজা’

পাঁচ দশকের মধ্যেই হারিয়ে যাবে ‘সুন্দরবনের রাজা’

 

যে দ্রুত গতিতে বদলে যাচ্ছে জলবায়ু, মাত্র ৫০ বছরের মধ্যে সুন্দরবন অঞ্চল থেকে বিলুপ্ত হওয়ার সম্ভাবনা রয়্যাল বেঙ্গল টাইগারের। এক গবেষণামূলক রিপোর্টে সম্প্রতি উঠে এল এমনই ভয়াবহ তথ্য। জলবায়ু পরিবর্তনের জেরে সমুদ্রের জলস্তর ক্রমশ উঠে আসছে, সতর্ক করছেন বিজ্ঞানীরা। স্থলজ প্রায় ৫ লক্ষ প্রজাতির অস্তিত্ব পড়তে চলেছে প্রশ্নের মুখে। বিড়াল প্রজাতির সব জন্তুই রয়েছে এর মধ্যে।

বাংলাদেশ ও ভারতের ৪০০০ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে রয়েছে সুন্দরবনের বনাঞ্চল। পৃথিবীর মধ্যে বৃহত্তম ম্যানগ্রোভ বনভূমি এটিই। এর প্রায় ৭০ শতাংশ বনভূমি জলস্তর থেকে সামান্য ওপরে রয়েছে। এরকম চলতে থাকলে ২০৭০ সালের মধ্যে সুন্দরবনে বাঘের বসবাসের উপযুক্ত কোনো বনভূমি অবশিষ্ট থাকবে না বলে জানানো হয়েছে রিপোর্টে।

ক্রমাগত একই অঞ্চলে আবদ্ধ থেকে পরিবর্তিত স্থান বা পরিস্থিতিতে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা হারাচ্ছে বাঘেরা। তাদের জিনগত পরিবর্তনও হচ্ছে। আরও একটি ব্যাপারকে রয়্যাল বেঙ্গলের বিলুপ্তি হওয়ার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেটা হল সুন্দরবনের চার পাশে শিল্পকারখানা তৈরি হওয়া। এর ফলে এই অঞ্চলে নৌকা চলাচল আরও বাড়ছে। তাতে নিয়ন্ত্রণ আনা না গেলে বাঘেদের বিচরণ আরও সীমিত হবে ও প্রাণীটি জিনগতভাবে আরও দুর্বল হয়ে পড়বে বলে সন্দেহ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

এমন রিপোর্টে উদ্বেগ বেড়েছে পরিবেশবিদদের মধ্যে। কারণ সাইক্লোন অথবা সুন্দরবন অঞ্চলে হঠাৎ কোনও রোগ মহামারির আকার ধারণ করলে ছবিটা আরও ভয়াবহ হয়ে উঠবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফার সৌগত হাজরা অবশ্য বলছেন সুন্দরবনের বনাঞ্চল অনেকটাই জলের তলায় চলে যেতে পারে, তবে বাঘের সংখ্যায় এত হেরফের হবে বলে আশঙ্কা করছেন না তিনি।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এসজেড