• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ১০:২২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০১৯, ১০:২২ এএম

টেলি ও তথ্যপ্রযুক্তি বিভাগের কার্যক্রম পর্যবেক্ষণে সংসদীয় কমিটি

টেলি ও তথ্যপ্রযুক্তি বিভাগের কার্যক্রম পর্যবেক্ষণে সংসদীয় কমিটি

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্যপ্রযুক্তি বিভাগের কার্যক্রম পর্যবেক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে এ সংক্রান্ত সংসদীয় কমিটি। এ লক্ষ্যে দুটি সংসদীয় উপকমিটিও গঠন করা হয়েছে। কমিটির সদস্য রেজওয়ান আহমেদ তৌফিকের নেতৃত্বাধীন চার সদস্যের উপকমিটি পর্যবেক্ষণ করবে তথ্যপ্রযুক্তি বিভাগ। আর রেনজির আহমদের নেতৃত্বাধীন চার সদস্যের অপর কমিটি পর্যবেক্ষণ করবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

সংসদ ভবনে বুধবার (১১ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত ন্থায়ী কমিটির ৩য় বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কমিটির সভাপতি এ. কে.এম রহমতুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিশেষ আমন্ত্রণে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন। কমিটির সদস্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেনজীর আহমদ, রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফাহীম গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবির, মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম, এবং অপরাজিতা হক বৈঠকে অংশগ্রহণ করেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিবসহ বিভিন্ন সংস্থা প্রধানগণ, মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক কমিটির মাসিক সভা অনুষ্ঠান সংক্রান্ত চিঠি সকল জাতীয় সংসদ সদস্যের নিকট যেনো প্রেরণ করা হয়, সে বিষয়ে সংশ্লিষ্ট  সবাইকে অবহিত করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে আগামী ৭ দিনের মাঝে চিঠি পাঠানোর জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় তথ্যপ্রযুক্তির উন্নয়নে ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগকে সুপারিশ করা হয়।

এইচএস/টিএফ

আরও পড়ুন