• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৫:৩২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৫:৩২ পিএম

‘শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে সোনার বাংলা গড়তে হবে’

‘শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে সোনার বাংলা গড়তে হবে’
বক্তব্য রাখছেন সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি - ছবি : জাগরণ

সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া এমপি বলেছেন, শিশুদের প্রতি জাতির জনকের যে অবদান তা আমরা আজও ছাপিয়ে যেতে পারিনি। বঙ্গবন্ধুর বলতেন ‘শিশু বাঁচলে জাতি বাঁচবে’। তাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে আমাদের দেশের শত্রুদের চিহ্নিত করে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদের আইপিডি সম্মেলন কক্ষে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস ও চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘বর্তমান শিশু অধিকার পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিশুদের উন্নয়নে বর্তমান সরকারের নানা অবদান তুলে ধরে তিনি বলেন, শিশু পাচারের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমে এসেছে। প্রাথমিক স্কুলে বাচ্চাদের ঝড়ে পড়ার হার ৫ শতাংশে নেমে এসেছে। শিশুদের যত্নে যেন ঘাটতি না হয় সেই লক্ষ্যে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস থেকে ৮ মাস করার পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি আরো বলেন, একজন মা যেন গর্ভবতী হওয়ার দিন থেকেই সকল বাধা অতিক্রম করতে পারে বর্তমান প্রধানমন্ত্রী সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এ দৃঢ় পরিকল্পনা বাস্তবায়নে ও শিশু অ্যাডভোকেসির জন্য তৃণমূল থেকে সংসদ সদস্য পর্যন্ত সকলকে একযোগে কাজ করতে হবে।            

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি মো. শামসুল হক টুকু এমপির সভাপতিত্বে মতবিনিময় সভায় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর, আরমা দত্ত, উম্মে ফাতেমা নাজমা বেগম, আদিবা আনজুম মিতাসহ সেভ দ্য চিলড্রেন, আইন ও সালিশ কেন্দ্র, একশন এইড ও প্ল্যান এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/ এফসি

আরও পড়ুন