• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৭:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৭:৩৩ পিএম

উপনির্বাচন না পেছালে রংপুরে দুর্গাপূজা বর্জনের ঘোষণা

উপনির্বাচন না পেছালে রংপুরে দুর্গাপূজা বর্জনের ঘোষণা
সংবাদ সম্মেলনে উপস্থিত রংপুর পূজা উদ্‌যাপন পরিষদের নেতারা  -  ছবি : জাগরণ

আগামী ৫ অক্টোবর হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজার সপ্তমীর দিন রংপুর-৩ আসনের উপনির্বাচনের তারিখ পেছানো না হলে রংপুর জেলা ও মহানগরে আসন্ন দুর্গাপূজা বর্জনের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ রংপুর জেলা ও মহানগর শাখার নেতারা। সেই সাথে দাবি আদায়ে তারা অনশন, অবস্থান ধর্মঘট, নির্বাচন বর্জনসহ রংপুর অচল করে দেয়ার হুমকি দিয়েছেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে রংপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তারা। এর আগে সকালে একই দাবিতে জেলা ও মহানগর কমিটি পৃথক স্থানে মানববন্ধন ও সমাবেশ করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১৪ জুলাই জাপার চেয়ারম্যান এরশাদের মৃত্যুর পর রংপুর-৩ (সদর) আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর নিয়ম অনুযায়ী আগামী ৫ অক্টোবর মধ্যে ওই শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন। কিন্তু ওদিনই রয়েছে সনাতন সম্প্রদায়ের মহাসপ্তমী পূজা। ওই দিন নির্বাচন অনুষ্ঠিত হলে সীমাহীন সমস্যার মুখে পড়বে সনাতন সম্প্রদায়ের মানুষ। এমন কিছু স্কুল কিংবা স্থান রয়েছে, যেসব স্কুল ও স্থানে পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। তাছাড়া নির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও ব্যস্ত থাকবে। এতে করে পূজা মণ্ডপগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। শুধু তা-ই নয়, অনেক পরিবারের অনেক কর্তাব্যক্তি নির্বাচনী কাজে ব্যস্ত থাকায় পরিবারের অন্য সদস্যরা পূজার আনন্দ থেকে বঞ্চিত হবেন।

তারা বলেন, নির্বাচন কমিশনের হটকারী সিদ্ধান্ত নেয়ার কারণে সরকারকে প্রশ্নবিদ্ধ করার চক্রান্ত চলছে। রংপুর জেলা ও মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের নেতারা সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, রংপুর-৩ আসনের উপনির্বাচন পেছানোর জন্য কয়েক দিন ধরে তারা বিভিন্ন জেলার বিভিন্ন এলাকায় মানববন্ধন, সভা-সমাবেশ, বিক্ষোভসহ জেলা নির্বাচন কমিশন ও জেলা প্রশাসককে স্মারকলিপিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। তাদের আন্দোলনের পরও নির্বাচন কমিশন ও সরকারের পক্ষ থেকে কোনো আশ্বাস না পাওয়ায় রংপুর জেলা ও মহানগরের ৯৬২ মণ্ডপে দুর্গাপূজা বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন তারা। সংবাদ সম্মেলনে বলা হয়, ধর্ম যার যার রাষ্ট্র সবার। এতে রাষ্ট্রের সকল ধর্ম ও বর্ণের মানুষের নৈতিক অধিকার আছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন  বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ রংপুর জেলা শাখার উপদেষ্টা ভবতোষ সরকার বাচ্চু, ভারপ্রাপ্ত সভাপতি অজয় প্রসাদ বাবন, সাধারণ সম্পাদক ধীমান ভট্টাচার্য, সদস্য দেবদাস ঘোষ, সুব্রত সরকার, প্রশান্ত কুমার রায়, বিভূতিকুমার রায় প্রমুখ।

এনআই

আরও পড়ুন