• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২, ২০১৯, ০৯:০৮ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২, ২০১৯, ০৯:০৮ এএম

ঠাকুরগাঁওয়ে এবার ৪৫৮টি  মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গা পূজা

ঠাকুরগাঁওয়ে এবার ৪৫৮টি  মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গা পূজা

অশুভ শক্তিকে বিনাশকারী দুর্গা-দেবীকে বরণ করে নিতে ঠাকুরগাঁওয়ের ৪৫৮টি মণ্ডপে চলছে দুর্গা পূজার শেষ সময়ের প্রস্তুতি। সে জন্য মালাকারদের পাশাপাশি তোরণ নির্মাণ ও আলোকসজ্জার কাজ চলছে সমানতালে।

সনাতন হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব দুর্গা পূজা। অসুরের আগমনে পৃথিবী যখন অস্থির হয়ে উঠে, মানুষে মানুষে চলে হানাহানি ওই সময় দুর্গা দেবীর আগমন ঘটে দুর্গতিনাশিনি হিসেবে। জগতের মনুষ্যকূলকে ইহলৌকিক শান্তি সমৃদ্ধি ও পরলৌকিক মুক্তির জন্য শরতের দিনে মা দুর্গার আগমন ঘটতে চলেছে। এবার মা দুর্গা আসবেন ঘোটকে এবং ফিরবেন। মা দুর্গাকে বরণ করে নিতে মণ্ডপে মণ্ডপে চলছে শেষ সময়ের কাজ। 

একদিকে চলছে প্রতীমায় নিবিড় হাতের ছোয়ায় রঙ তুলির কাজ। অন্যদিকে মণ্ডপ এলাকায় সাধ্যমত তোরণ নির্মাণ, আলোকসজ্জা, ডেকোরেশন ইত্যাদি ব্যবস্থাপনা করা। মা দুর্গার আগমনে সারা জেলা যেন নতুন পোশাকে সজ্জিত হয়ে উঠেছে। 

এদিকে, দুর্গা পূজা উদযাপনের জন্য সরকারিভাবে প্রতিটি মণ্ডপে ৫০০ মে. টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। নির্বিঘ্নে আড়ম্বরপূর্ণ পরিবেশে দুর্গা পূজা উদযাপনের জন্য জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন পূজারিদের নিয়ে পৃথক পৃথক সভা করেছেন।  

এদিকে, দুর্গা পূজা উপলক্ষে বিপনী বিতানগুলোতে নারী পুরুষ শিশু ও মহিলাদের পদভারে মুখরিত হয়ে উঠেছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত হিন্দু সম্প্রদায়ের ক্রেতারা শাড়ি কাপড় ও প্রসাধনী দোকানগুলোতে ভিড় করছেন। কিনছেন পছন্দের জিনিসপত্র। সবমিলে দুর্গা পূজা উপলক্ষে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুনাংশু দত্ত টিটো জানান, এবার ঠাকুরগাঁও জেলায় ৪৫৮টি পূজা মণ্ডপে দুর্গা পূজা উদযাপিত হবে। ইতিমধ্যে পূজা মণ্ডপগুলোতে প্রতিমা তৈরি শেষ হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, এবার অত্যন্ত আনন্দঘন পরিবেশে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। 

পুলিশ সুপার মো. মনিরুজ্জামান জানান, শারদীয় দুর্গোৎসবকে উৎসব মুখর পরিবেশে উদযাপনের জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ইউনিফর্মধারী পুলিশের পাশাপাশি এখানে সাদা পোশাকে ডিবি পুলিশ, ডিএসবি, আনসার এবং মণ্ডপ কমিটির নিজস্ব ভলান্টিয়ার থাকবে।
 
কেএসটি

আরও পড়ুন