• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৪, ২০১৯, ০৫:১০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৪, ২০১৯, ০৫:১০ পিএম

এনআরসি নিয়ে মোদীর আশ্বাস

বাংলাদেশের উদ্বেগের কিছু নেই: শেখ হাসিনা

বাংলাদেশের উদ্বেগের কিছু নেই: শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী- ফাইল ফটো

 

ভারতের আসাম রাজ্যের সংশোধিত নাগরিক তালিকা নিয়ে উদ্বেগের কিছু নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে যুক্তরাষ্ট্রে অবস্থানকালে এক সাক্ষাতে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেখানেই তাকে এনআরসি নিয়ে বাংলাদেশের আশ্বঙ্কার কিছু নেই বলে তাকে আশ্বস্ত করেন মোদী।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভারত সফররত অবস্থায় শেখ হাসিনা ইন্ডিয়ান এক্সপ্রেসের এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, জাতিসংঘ অধিবেশনে পার্শ্ববৈঠকে মোদীর সঙ্গে কথা হয়েছে তার এবং নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন যে এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়া কিছু নেই।

ভারতের আসাম রাজ্যের নাগরিক তালিকা গত ৩১ আগস্ট (শনিবার) প্রকাশিত হয়। এই তালিকা থেকে বাদ পড়েন রাজ্যের প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ। তাদের মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ২০১৮ বিধানসভা নির্বাচন এবং ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির ইশতেহারে অন্যতম ইস্যু ছিল নাগরিক তালিকা চূড়ান্ত করা।

গত সপ্তাহে নিউ ইয়র্কে মোদিকে প্রধানমন্ত্রী বলেছিলেন, এনআরসি বাংলাদেশের জন্য গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। জবাবে মোদী বলেছিলেন, ভারত ও বাংলাদেশের দারুণ সম্পর্ক। এনআরসি নিয়ে উদ্বেগের কিছু নেই।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জিজ্ঞাসা করা হয় তিনি নরেন্দ্র মোদীর আশ্বাসে সন্তুষ্ট কি না। জবাবে তিনি বলেন, অবশ্যই। আমি কোনো সমস্যা দেখি না। আমার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা হয়েছে।

বৃহস্পতিবার চার দিনব্যাপী এক  রাষ্ট্রীয় সফরে ভারতের রাজধানী দিল্লিতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনার এটাই প্রথম ভারত সফর। আগামী ৫ অক্টোবর দিল্লিতে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন।