• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০৬:২০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০৬:২৪ পিএম

পরমতসহিষ্ণুতা গণতন্ত্রের জন্য অপরিহার্য : স্পিকার

পরমতসহিষ্ণুতা গণতন্ত্রের জন্য অপরিহার্য : স্পিকার
বক্তব্য রাখেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি -ছবি : জাগরণ

গঠনমূলক সমালোচনা সহ্য করার মানসকিতা গড়ে তোলার আহ্বান জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেছেন, বাক-স্বাধীনতা ও যুক্তির মধ্য দিয়ে পরমতসহিষ্ণুতা চর্চার সুযোগ ঘটে। যা গণতন্ত্রের জন্য অপরিহার্য।

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে যুব ছায়া সংসদের ৮ম অধিবেশনের প্রধান অতিথির মন্তব্য তিনি এ কথা বলেন।  

স্পিকার বলেন, যুব ছায়া সংসদ বা ইয়ুথ পার্লামেন্ট ধারণার মাধ্যমে মুক্তচিন্তার বিকাশ ঘটে। মুক্তচিন্তার বিকাশ জাতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে। আর তরুণদের মুক্তচিন্তার বিকাশে যুব ছায়া সংসদ ভূমিকা রাখছে।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ ২৩ বছরের লড়াই সংগ্রামের মাধ্যমে আমাদের স্বাধীন-রাষ্ট্র উপহার দিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার সার্বিক পরিকল্পনা গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধু বিশ্বাস করতেন এ দেশের মাটি ও মানুষ থাকলে এ দেশ একদিন অনন্য উচ্চতায় পৌঁছে যাবে। জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০২১ বাস্তবায়নের মধ্যে দিয়ে স্বল্পোন্নত দেশের থেকে বেরিয়ে এসেছে। আজকের বাংলাদেশ ২০২৪ সালের মধ্যে পরিপূর্ণ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমান সরকারের যুগোপযোগী পদক্ষেপের কারণেই এটা সম্ভব হয়েছে। ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার মধ্যে দিয়ে অর্থনীতির সাথে কৃষকের যোগসূত্র স্থাপন করে দিয়েছে সরকার। কৃষকের জন্য সরকারি প্রণোদনা এখন সরাসরি কৃষকের কাছে পৌঁছে যাচ্ছে। অন্তর্ভূক্তিমূলক অর্থনীতি ও অন্তর্ভূক্তিমূলক উন্নয়নে এটা মাইলফলক।

ড. শিরীন শারমিন বলেন, পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। শিশু ও নারীর পুষ্টি নিশ্চিত করতে সরকার মাতৃত্বকালীন ভাতা ও ল্যাকটেটিং মাদার ভাতা চালু করেছে।

যুব ছায়া সংসদ ৮ম অধিবেশন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান। বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক। সভাপতিত্ব করেন আমার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি’স) এর সেক্রেটারি জেনারেল শিশির শীল। স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন