• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০১৯, ০১:২১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৬, ২০১৯, ০১:২৬ পিএম

‘শেরেবাংলাকে অনুসরণে আত্মোৎসর্গের রাজনীতিতে ফিরতে হবে’

‘শেরেবাংলাকে অনুসরণে আত্মোৎসর্গের রাজনীতিতে ফিরতে হবে’
রাজধানীর শেরে বাংলার মাজার চত্বরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম -ছবি : জাগরণ

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, শেরেবাংলাকে অনুসরণ করতে হলে আত্মোৎসর্গের রাজনীতিতে ফিরে আসতে হবে। বেরিয়ে আসতে হবে পচন ধরা অবক্ষয়ের রাজনীতি থেকে। সৃজনশীল এবং গুণগতমানের রাজনীতিকে পুনরুদ্ধার করতে হবে।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে রাজধানীর শেরে বাংলার মাজার চত্বরে শেরে বাংলা এ কে ফজলুল হকের ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তার কর্মময় জীবনের উপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যৌথভাবে আলোচনা সভাটির আয়োজন করেন শেরে বাংলা জাতীয় সংসদ ও বিশ্ব বাঙালি সম্মেলন।

পূর্ত মন্ত্রী বলেন, রাজনীতি হতে হবে কৃষক, শ্রমিক, মেহনতি মানুষসহ সারা দেশের মানুষের কল্যাণের রাজনীতি। রাজনীতি এমন হবে না যে আমি নেতা, আমি জমিদার আর সব মানুষ প্রজা। সে রাজনীতির দিন শেষ হয়ে গেছে। ‍

তিনি বলেন, শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন বাঙালি জাতির ইতিহাসের অন্যতম মহানায়ক। বাংলাদেশের স্বাধীনতা একদিনে আসেনি। দীর্ঘ ধারাবাহিক পথপরিক্রমায় আন্দোলন-সংগ্রাম আর ত্যাগ স্বীকার করে বাঙালি একটি স্থানে এসে পৌঁছায়। সে ধারাবাহিকতায় বাঙালির অধিকার আদায়ের জন্য শেরে বাংলা যে সময় ভূমিকা রেখেছিলেন, সে সময় কথা বলার দুঃসাহস অনেকেই রাখতেন না। তিনি কখনো রাজনৈতিকভাবে, কখনো প্রশাসক হিসেবে, কখেনো সরকারের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে নানাভাবে বাঙালির অধিকারের জন্য কাজ করেছেন।
 
শ ম রেজাউল করিম বলেন, শেরে বাংলার অনুসৃত নীতিকে ধারণ করে বাংলাদেশে অনেকেই রাজনীতি করেছেন। কিন্তু শেরে বাংলার নীতিকে প্রকৃতভাবে অনুসরণ করতে সক্ষম হয়েছিলেন বাঙালি জাতির ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরে বাংলার রাজনীতি ছিল মানুষের জন্য। বঙ্গবন্ধুর রাজনীতিও তাই ছিল। শেরে বাংলা ও বঙ্গবন্ধুর রাজনীতি ছিল ভোগের নয়, ত্যাগের রাজনীতি।

এমএএম/একেএস

আরও পড়ুন