• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০১৯, ০৩:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৮, ২০১৯, ০৩:৫৯ পিএম

চাঞ্চল্যকর গোয়েন্দা তথ্য

বাগদাদির গোপন তথ্য দিয়েছিলো এক ‍‍‘বিভীষণ‍‍’

বাগদাদির গোপন তথ্য দিয়েছিলো এক ‍‍‘বিভীষণ‍‍’

মার্কিন সেনা অভিযানে উগ্রপন্থী জঙ্গি সংগঠন আইএসের প্রধান- আবু বকর আল বাগদাদি নিহতের প্রসঙ্গে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ইরাকের গোয়েন্দা সংস্থা।

রোববার (২৮ অক্টোবর) ইরাকি গোয়েন্দা সংস্থার দুইজন কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক সংবাদে বলা হয়, বাগদাদির গতিবিধি, আত্মগোপনের কৌশল ও সর্বশেষ গোপন আস্তানা চিহ্নিত করার কাজে গোয়েন্দাদের গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেছিলেন তারই এক ঘনিষ্ঠ সহকারী। যার ভিত্তিতে শেষ পর্যন্ত বাগদাদির অবস্থান চিহ্নিত করে অভিযান পরিচালনা করা সম্ভব হয়।

এ প্রসঙ্গে ইরাকি গোয়েন্দারা জানান, বাগদাদির রসদ সরবরাহ করা সহ নানা গুরুত্বপূর্ণ নির্দেশনা পালন করতেন তার ঘনিষ্ঠ সহকারী ইসমাইল আল-এথাভি। ২০১৮ সালে তুর্কি গোয়েন্দাদের হাতে আটক হন এথাভি। পরে তাকে ইরাকের কাছে হস্তান্তর করা হয়।

গোয়েন্দারা দাবি করেন, বাগদাদির ব্যাপারে তথ্য প্রদানের শর্তে তাদের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছান এথাভি। 

ইরাকি কর্মকর্তাদের দেয়া এথাভির তথ্য মতে, বাগদাদি কখনও কখনও তার ঘনিষ্ট কমান্ডারদের সঙ্গে সব্জি বহনকারী মিনিবাসগুলোর ভেতরে করে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া আসা করতেন। এছাড়া তার চলাচলের আরও কিছু কৌশল সম্পর্কেও তথ্য দেন বাগদাদির এই একনিষ্ঠজন।

এক ইরাকি গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, সিরিয়ায় বাগদাদির গতিবিধি, কর্মপরিকল্পনা "এথোই আমাদের বাগদাদিসহ আইএসের পাঁচজন শীর্ষ নেতার ব্যাপার বিশদ জানিয়েছিলেন।'

সাম্প্রতিক এই মার্কিন অভিযানের প্রেক্ষিতে গোয়েন্দারা জানান, এথাভির দেয়া তথ্যের ভিত্তিতে মার্কিন গোয়েন্দা স্যাটেলাইট ডিটেক্টরের মাধ্যমে নিশ্চিত করা হয় বাগদাদির সর্বশেষ অবস্থান। যার কারণে তার পালানোর সম্ভাব্য সকল পথ বন্ধ করে দেয়ার পরই মূল অভিযানে যায় ইউএস মেরিনের বিশেষ টাস্কফোর্স। এর আগে তার কাছে সহযোগিতা পাঠাতে পারে এমন দুটি গোপন আইএস আস্তানায় কম্বেট চপার অপারেশন পরিচালনা করে মার্কিন বিমান বাহিনী। পরে বাগদাদিকে তার অবস্থানে কোনঠাসা করে ফেলা হয়। 

গোয়েন্দাদের ধারনা মতে, অবরুদ্ধ অবস্থায় থাকা বাগদাদি, সেনাদের হাতে গ্রেফতার এড়াতেই সম্ভবত আত্মহননের পথ বেছে নেয়।

 রোববার (২৭ অক্টোবর) হোয়াইট হাউস থেকে সম্প্রচারিত এক টেলিভিশন ভাষণে বাগদাদি নিহত হবার তথ্যটি নিশ্চিত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এসকে

আরও পড়ুন