• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২০, ০৭:২১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩, ২০২০, ০৭:২১ পিএম

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন

কাউন্সিলর প্রার্থীদের হয়রানি না করার নির্দেশ রিটার্নিং কর্মকর্তার

কাউন্সিলর প্রার্থীদের হয়রানি না করার নির্দেশ রিটার্নিং কর্মকর্তার

সুনির্দিষ্ট মামলার আসামি ও ফৌজদারি অপরাধসংক্রান্ত আমলযোগ্য ঘটনা ছাড়া কাউকে গ্রেফতার বা হয়রানি না করার জন্য নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন। নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে পারে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকতেও সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন তিনি। শুক্রবার (৩ ডিসেম্বর) বিকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এর আগে দুপুরে গোপীবাগে ডিএসসিসির রিটার্নিং কার্যালয়ে বিভিন্ন অভিযোগ জানাতে যান বিএনপি দলীয় মেয়র প্রার্থী ইশরাক হোসেন। নির্বাচনের আগে যেন কাউন্সিলর প্রার্থীদের গ্রেফতার বা হয়রানি না করা হয় সেই ব্যাপারে নির্বাচন কমিশনের সহযোগিতা চান তিনি। ইশরাক বলেন, কাউন্সিলর প্রার্থীদের গ্রেফতারের ক্ষেত্রে আমরা একটা সুনির্দিষ্ট নীতিমালা চেয়েছি।

এমন প্রেক্ষাপটে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, নির্বাচনি প্রচারণায় সমান সুযোগ নিশ্চিত করা এবং সুনির্দিষ্ট মামলার আসামি ও ফৌজদারি অপরাধসংক্রান্ত আমলযোগ্য ঘটনা ছাড়া কাউকে গ্রেফতার বা হয়রানি করা যাবে না। বিশেষ করে নির্বাচনে অংশগ্রহণকারী কোনো প্রার্থী যেন এমন হয়রানির শিকার না হন সেদিকে সংশ্লিষ্টদের বিশেষ দৃষ্টি দেয়া প্রয়োজন।

সব প্রার্থীকে নির্বাচনি আচরণবিধি মেনে চলার আহ্বান জানান তিনি বলেন, ১০ জানুয়ারির আগে কোনো প্রার্থী কোনো প্রকার প্রচারণা চালাতে পারবেন না। নির্দিষ্ট সময়ের আগে কেউ প্রচারণা চালালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, ঢাকা দক্ষিণে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলে নূর তাপস দুপুরে বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ আদায় করতে যান। এসময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, নগরপিতা নির্বাচিত হলে এখানকার মানুষের সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে। নির্বাচিত হলে আমার পূর্ব অভিজ্ঞতা কাজে লাগিয়ে জনগণের সেবা করে যাব।

এইচএস/ এফসি

আরও পড়ুন