• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২০, ০২:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৭, ২০২০, ০২:২৮ পিএম

ভোট পেছাতে চাওয়া রিটের শুনানি ১২ জানুয়ারি

ভোট পেছাতে চাওয়া রিটের শুনানি ১২ জানুয়ারি

ঢাকার দুই সিটি করপোরেশনের (উত্তর ও দক্ষিণ) আসন্ন নির্বাচন পিছিয়ে দিতে করা রিটের শুনানির জন্য আগামী ১২ জানুয়ারি ধার্য করেছেন হাইকোর্ট। রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

আইনজীবী জানান, বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজি জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই দিন ঠিক করেন। আদালতে ৭ জানুয়ারি (মঙ্গলবার) শুনানির জন্য অনুমতি নিতে যান রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ।

এর আগে, হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। রিট আবেদনে একমাত্র প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়।

রিট আবেদনে বলা হয়, আগামী ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা। বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয় কলেজে এ পূজা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২৯ জানুয়ারি মূল পূজা হলেও পূজার পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত সরস্বতী প্রতীমা বিসর্জন দেয়া যায় না। পঞ্চমী শেষ হবে ৩০ জানুয়ারি। এ কারণে নির্বাচন পিছিয়ে দিতে গত ৩০ ডিসেম্বর নির্বাচন কমিশনের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। কিন্তু নির্বাচন কমিশন (ইসি) ভোটগ্রহণের দিন ৩০ জানুয়ারিই রেখেছে। রিট আবেদনে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র তৈরি করা হবে। আর সরস্বতী পূজাও শিক্ষা প্রতিষ্ঠানে। বিধায় বিষয়টি ধর্মীয় আয়োজনের সঙ্গে সাংঘর্ষিক হয়ে পড়েছে। এ কারণে ৩০ জানুয়ারির নির্ধারিত ভোটগ্রহণ এক সপ্তাহ পিছিয়ে দেওয়া প্রয়োজন।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর নির্বাচন কমিশন ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ ৩০ জানুয়ারি নির্ধারণ করে তফসিল ঘোষনা করে। এই তফসিল অনুযায়ী মনোনয়নপত্র কেনা, দাখিল,বাছাই ও চূড়ান্ত করা হয়েছে। মঙ্গলবার এ রিট আবেদনের ওপর শুনানি হওয়ার কথা থাকলেও তা আগামী রোববার দিন শুনানির জন্য ঠিক করেন হাইকোর্ট।

এমএ/একেএস

আরও পড়ুন